প্রাণের ৭১

প্রেম ওজন বাড়ার কারন।

‘সুখে থাকলে ভূতে কিলায়’- এই প্রবাদ বাক্যের মতো এখন হয়ত ‘ওজন বাড়াতে প্রেমে পড়ুন’ কথাটাও মুখে মুখে ফিরতে পারে।

কারণ গবেষণায় দেখা গেছে প্রেমে পড়লে ওজন বাড়ার সম্ভাবনা থাকে।

ভালোবাসা কি আপনাকে মোটা করে দিতে পারে?

কোমরের চারপাশে মেদ জমার কারণ হতে পারে ভালোবাসা। অস্ট্রেলিয়ার সেন্ট্রাল কুইন্সল্যান্ড ইউনিভার্সিটির গবেষকদের মতে, একজন মানুষ যখন প্রেম ভালোবাসা বা সম্পর্কে জড়ায় তখন তার ওজন বৃদ্ধির সম্ভাবনা থাকে।

প্রায় এক দশক ধরে ১৫ হাজার অংশগ্রহণকারীর উপর গবেষণা চালানো হয়। ফলাফলটি অংশগ্রহণকরা নারী ও পুরুষের বিএমআই (বডি ম্যাস ইন্ডেক্স)- এর সঙ্গে তুলনা করে প্রকাশ করা হয়। একক বা দম্পতিদের নিজেদের পছন্দ মতো খাদ্যাভ্যাস এতে অন্তর্ভুক্ত করা হয়।

সুন্দর দেখানো স্পৃহা কমে যায়

গবেষকরা দেখেছেন যে, প্রেমে পড়ে ওজন বাড়ার কয়েকটি কারণের মধ্যে একটি হল- এই সময় সঙ্গীকে চমক দেওয়ার প্রয়োজন হয় না। এটাই যুক্তিযুক্ত, যখন কেউ একজন সঙ্গী খুঁজে পায় তখন সে নিজেকে সুন্দর দেখানো নিয়ে অনেকটাই চাপ মুক্ত থাকে এবং এটাই হয়ত তাকে অবচেতনভাবে ওজন নিয়ন্ত্রণের ক্ষেত্রে উদাসিন করে দেয়।

ঘরে বেশিরভাগ সময় কাটানো

প্রেমিক দম্পতিরা ঘরেই সুন্দর সময় কাটাতে পছন্দ করেন- এ নিয়ে কোনো দ্বিমত নেই। তারা ব্যায়ামাগার বা শরীরচর্চার বদলে একে অপরের সঙ্গে আরাম করে সময় কাটাতে বেশি আনন্দ পান। বেশি অবসর সময় কাটানো ওজন বাড়ার অন্যতম কারণ।

সঙ্গীর অস্বাস্থ্যকর অভ্যাস।

অন্য আরেকটি গবেষনায় দেখা গেছে, একজনের ওজন কমানোর অনিচ্ছা বা স্বাস্থ্যকর জীবন অন্যজনের উপর প্রভাব রাখে। একে বলা হয় ‘তরঙ্গ প্রভাব’, মূলত এ কারণেই একক ব্যক্তিদের তুলনায় দম্পতিদের বিএমআই বৃদ্ধি পায়।

এছাড়াও দায়ী যখন হরমোন

প্রেমে পড়লে শরীরে ‘হ্যাপি হরমোন’য়ের সৃষ্টি হয় যেমন-অক্সিটোসিন ও ডোপামিন। এই হরমোনগুলো চকোলেট, ক্যালোরিবহুল খাবারের চাহিদা বৃদ্ধি করে, ফলাফল ওজন বৃদ্ধি।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*