প্রাণের ৭১

ফরাসি ওপেনের ফাইনালে সুইয়াটেক ও গাউফ

নারী এককে ফ্রেঞ্চ ওপেন টেনিসের ফাইনালে উঠলেন শীর্ষ বাছাই পোল্যান্ডের ইগা সুইয়াটেক ও ১৮তম বাছাই যুক্তরাষ্ট্রের কোকো গাউফ।
গতরাতে অনুষ্ঠিত আসরের সেমিফাইনালে সুইয়াটেক ৬-২ ও ৬-১ গেমে হারিয়েছেন ২০তম বাছাই রাশিয়ার দারিয়া কাসাতকিনাকে। মাত্র ১ ঘন্টা ৪ মিনিট সময় নিয়ে শেষ চারের ম্যাচ জিতেন সুইয়াটেক।
আর গাউফ ৬-৩ ও ৬-১ গেমে হারিয়ে দেন অবাছাই ইতালির মার্তিনা ত্রেভিজানকে। সেমির ম্যাচ জিততে কোর্টে ১ ঘন্টা ২৮ মিনিট সময় নিয়েছেন ত্রেভিজানকে।
এই নিয়ে দ্বিতীয়বার ফ্রেঞ্চ ও গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠলেন সুইয়াটেক। তবে গাউফের জন্য প্রথম গ্র্যান্ড স্ল্যাম ফাইনাল এটি। চলতি আসরে মাত্র একটি সেটে হেরেছেন সুইয়াটেক।
টানা ৩৪ ম্যাচ জিতে কোন মেজর টুর্নামেন্টের ফাইনালে উঠলেন ২০২০ সালে ফরাসি ওপেন জয় করা সুইয়াটেক। ২০০০ সালে টানা ম্যাচ জয়ের নজির গড়েছিলেন যুক্তরাষ্ট্রের ভেনাস উইলিয়ামস। তবে ফাইনালে জিতলে ভেনাসের টানা ৩৪ ম্যাচ জয়ের রেকর্ডকে স্পর্শ করবেন সুইয়াটেক।
ফাইনাল নিশ্চিতের পর সুইয়াটেক বলেন, ‘এটি  বিশেষ মুর্হূত এবং আবেগপূর্ণ। আমি সুস্থ ও এই জায়গায় থাকতে পেরে কৃতজ্ঞ।’
১৮ বছর বয়সে প্রথমবারের মত গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠে নজির গড়লেন গাউফ। রাশিয়ার হার্টথ্রব মারিয়া শারাপোভার পর  কনিষ্ঠ খেলোয়াড় হিসেবে গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে গাউফ।
২০০৪ সালে মাত্র ১৭ বছর বয়সে উইম্বলডনের ফাইনালে উঠেছিলেন শারাপোভা। আর রোলা গাঁরোতে ২০০১ সালের পর কনিষ্ঠ খেলোয়াড় হিসেবে ফাইনালে নাম লেখার গাউফ। সর্বশেষ রোলা গাঁরোতে কনিষ্ঠ খেলোয়াড় হিসেবে ফাইনালে উঠেছিলেন কিম ক্লিজস্টার্স।
তিনি আরও বলেন, ‘কেমন অনুভূতি হচ্ছে, তা বর্ণনা করার মত কোন শব্দ নেই আমার।’
আগামীকাল টুর্নামেন্টের ফাইনালে মুখোমুখি হবেন সুইয়াটেক ও গাউফ।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*