প্রাণের ৭১

ফেসবুক ব্যবহারকারীদের বিশ্বাসভঙ্গ করেছে আমার প্রতিষ্ঠান।-মার্ক জাকারবার্গ

ফেসবুক নিয়ে ক্রমাগত বিতর্কের পর অবশেষে মুখ খুললেন ফেসবুক প্রতিষ্ঠাতা । কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির অভিযোগ কার্যত স্বীকার করে নিলেন ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। ফেসবুক ভুল করেছে বলে মন্তব্য করেছেন তিনি। জাকারবার্গ বলেন, ‘ফেসবুক ব্যবহারকারীদের বিশ্বাসভঙ্গ করেছে আমার প্রতিষ্ঠান। এর জন্য আমি ক্ষমা চাইছি।’
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের প্রচারণা শিবিরকে প্রায় ৫ কোটি ভোটারের গোপন তথ্য দিয়ে দিয়েছিল ফেসবুক। চাঞ্চল্যকর এ তথ্য ফাঁস হওয়ার একদিন পরেই স্থানীয় টেলিভিশনে দেয়া এক সাক্ষাৎকারে ক্ষমা চেয়ে নেন জাকারবার্গ। পরে নিজের ফেসবুক অ্যাকাউন্টে জাকারবার্গ লিখেছেন, ‘কেমব্রিজ অ্যানালিটিকা-সংক্রান্ত অভিযোগ নিয়ে আমি কিছু জানাতে চাই। এ ব্যাপারে ইতিমধ্যেই বেশকিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে, করা হবে ভবিষ্যতেও। আমি খতিয়ে দেখছি ঠিক কী কী ঘটেছে আর ভবিষ্যতে যেন এমন ঘটনা আর না ঘটে সেদিকেও নজর দেব আমরা। এ ধরনের তথ্য ফাঁস আটকাতে আমরা বহু বছর আগেই ব্যবস্থা নিয়েছিলাম। কিন্তু কিছু ভুলও হয়েছিল, তথ্য ফাঁস রুখতে আরও ব্যবস্থা নেয়া হবে।’
মার্ক জাকারবার্গ আশ্বাস দিয়েছেন, ফেসবুকের সঙ্গে যুক্ত যত অ্যাপস, যারা ব্যবহারকারীদের তথ্য জোগাড়ের কাজ করে, তাদের সবকিছু খতিয়ে দেখা হবে। দেখা হবে কোনো সন্দেহজনক কাজকর্মের সঙ্গে তারা যুক্ত কিনা, এ জন্য হবে অডিটও। কারও কাজকর্মে আপত্তিকর কিছু পাওয়া গেলে তাকে নিষিদ্ধ করা হবে, প্রকাশ্যে আনা হবে নামধাম। কেমব্রিজ অ্যানালিটিকায় ফেসবুক নিয়ে প্রকাশিত তথ্যের ভিত্তিতে ইতিমধ্যেই আমেরিকা এবং ব্রিটেন ফেসবুকের কাছ থেকে এ বিষয়ে যথাযথ উত্তর চেয়ে চিঠি পাঠিয়েছে। মঙ্গলবার ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে, ফেডারেল ট্রেড কমিশন (এফটিসি) এ সপ্তাহেই জিজ্ঞাসাবাদের জন্য আসবে। তবে এটা কোনো তদন্তের অংশ কিনা তা এখনও জানা যায়নি।
ফেসবুক ডিলিট করুন :হোয়াটস অ্যাপের সহপ্রতিষ্ঠাতা : হোয়াটস অ্যাপের সহপ্রতিষ্ঠাতা ব্রায়ান অ্যাকটন টুইটারে তার ফলোয়ার্সদের উদ্দেশে ফেসবুক ডিলিট করে দেয়ার কথা জানালেন।
য়ান অ্যাকটন টুইট করে বলেন, ‘সময় চলে এসেছে #ফবষবঃবভধপবনড়ড়শ’। কিছুদিন ধরেই সোশ্যাল মিডিয়ায় হ্যাশট্যাগ ফেসবুক শব্দটি ভাইরাল হয়ে গেছে। সোশ্যাল মিডিয়ায় অনেকেই ফেসবুক ডিলিটের জন্য সরব হয়েছেন। ব্রায়ান অ্যাকটন সেই আন্দোলনে পা মিলিয়েছেন বলে মনে করা হচ্ছে। বর্তমানে ব্রায়ান অ্যাকটনের সম্পত্তির পরিমাণ ৬.৫ লাখ কোটি মার্কিন ডলার। এই টুইটের পর অবশ্য আর কোনো মন্তব্য করেননি ব্রায়ান। হোয়াটস অ্যাপ সংস্থাও এ বিষয়ে মুখ খুলতে চাননি। তবে ফেসবুক নিয়ে এর আগেও অনেকে মন্তব্য করেছেন।
হোয়াটস অ্যাপের প্রতিষ্ঠাতা দু’জন। ব্রায়ান অ্যাকটন এবং জ্যান কোউম। কিন্তু চলতি বছরের শুরুতেই ব্রায়ান হোয়াটস অ্যাপ ছেড়ে নিজের একটি আলাদা সংস্থা তৈরি করেন। ২০১৪ সালে হোয়াটস অ্যাপকে ১৬ লাখ কোটি মার্কিন ডলারে কিনে নেয় ফেসবুক।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*