প্রাণের ৭১

বিক্ষোভে উত্তাল গাজা

ইসরায়েলের সীমান্তে হাজার হাজার ফিলিস্তিনির ওপর গুলি চালিয়েছে ইসরায়েলি সৈন্যরা। ভূমি দিবস উপলক্ষে ফিলিস্তিনিদের বিক্ষোভে ইসরায়েলি দখলদার বাহিনীর গুলিতে নিহতের সংখ্যা বেড়ে ১৬-তে দাঁড়িয়েছে। আহত হয়েছে প্রায় দেড় হাজার মানুষ। খবর বিবিসির।

ফিলিস্তিনিরা তাদের এই মিছিলের নাম দিয়েছে `গ্রেট মার্চ টু রিটার্ন` বা নিজের ভূমিতে ফিরে যাওয়ার মিছিল। ইসরাইল সীমান্তের কাছে তারা পাঁচটি ক্যাম্প স্থাপন করে সেখানে অবস্থান নিয়েছে। ফিলিস্তিনিরা ইসরায়েলের ভেতরে তাদের ফেলে আসা বাড়ি-ঘরে ফিরে যাওয়ার অধিকার চায়।

বিবিসির খবরে বলা হয়, ফিলিস্তিনি শরণার্থীদের প্রত্যাবাসনের অধিকার এবং ভূমি দিবস উদ্‌যাপনের লক্ষ্যে সীমান্তবর্তী এলাকায় ছয় সপ্তাহব্যাপী বিক্ষোভ সমাবেশের ডাক দেওয়া হয়েছে। শুক্রবার এই বিক্ষোভ শুরু হয়। আর শুরুর দিনেই এ হতাহতের ঘটনা ঘটে।

১৯৭৬ সাল থেকে প্রতিবছর ৩০ মার্চ ফিলিস্তিনিরা ইসরায়েলের দখলদারিত্বের প্রতিবাদে ‘ভূমি দিবস’ পালন করছে। ওইদিন নিজেদের মাতৃভূমির দখল ঠেকাতে বিক্ষোভে নামলে ইসরায়েলি সেনাদের হাতে ৬ ফিলিস্তিনি নিহত হন। তাদের স্মরণে ওই বছর থেকেই ভূমি দিবস পালন করে আসছেন ফিলিস্তিনিরা।



(পরবর্তি সংবাদ) »



মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*