প্রাণের ৭১

বিজিএমইএ নির্বাচন আজ

দীর্ঘ সাড়ে তিন বছর পর নেতৃত্বের পরিবর্তন আসছে বাংলাদেশ তৈরি পোশাক প্রন্তুত ও রপ্তানিকারক সমিতিতে (বিজিএমইএ)। আজ শনিবার এই নির্বাচন অনুষ্ঠিত হবে বিজিএমইএর পুরনো ভবন কাওরান বাজারের নুরুল কাদের অডিটরিয়ামে। জানা যায়, দুই বছর মেয়াদি এই নির্বাচনে পরিচালনা পর্ষদের ৩৫টি পরিচালক পদে ৪৪ জন প্রার্থী অংশ নিচ্ছেন। এর মধ্যে সম্মিলিত পরিষদের ও ফোরামের ২৬ জন, স্বাধীনতা পরিষদের ১৭ জন এবং স্বতন্ত্র একজন। স্বাধীনতা পরিষদের প্যানেল লিডার ডিজাইন অ্যান্ড সোর্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জাহাঙ্গীর আলম। এ ছাড়া চট্টগ্রাম অঞ্চলের ৯ জন এরই মধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।
বিজিএমইএর কাওরান বাজারের পুরনো ভবনের নুরুল কাদের অডিটরিয়ামে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এই নির্বাচন অনুষ্ঠিত হবে। একই দিন নির্বাচন শেষে প্রাথমিক ফলাফল ঘোষণা করা হবে। এদিকে ২০১৫ সালে দুই প্যানেলের সমঝোতায় সিদ্ধান্ত অনুযায়ী আগামী মেয়াদে সভাপতি হবেন ফোরাম থেকে।

সেই অনুযায়ী ফোরামের শীর্ষ নেতারা সভাপতি পদের জন্য মোহাম্মদী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রুবানা হককে নির্বাচিত করেছেন। তিনি ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হকের সহধর্মিণী। এবারের নির্বাচনে মোট ভোটার সংখ্যা ১ হাজার ৯৫৫ জন। আগামী ১১ই এপ্রিল এই নির্বাচনের চূড়ান্ত ফল প্রকাশ করা হবে। এরপর ১৮ই এপ্রিল অফিস বেয়ারার নির্বাচন এবং ২১শে এপ্রিল দায়িত্ব হস্তান্তর।
এর আগে গত ৫ই জানুয়ারি ২০১৯-২১ সময়ে নির্বাচনের জন্য পরিচালনা বোর্ড গঠন করা হয়। গত নির্বাচনের মতো এবারও বিটিএমএর সাবেক সভাপতি জাহাঙ্গীর আলামিন নির্বাচনী বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন। অপর দুই সদস্য হলেন এমসিসিআইর সভাপতি নিহাদ কবির ও চট্টগ্রামভিত্তিক একটি প্রতিষ্ঠানের প্রতিনিধি এএসএম নাইম।
জানা গেছে, ২০১৫ সালে সমঝোতার মাধ্যমে বিজিএমইএর নেতৃত্ব নির্বাচনের উদ্যোগ নেয়ার পর প্রতিদ্বন্দ্বী দুটি প্যানেল সম্মিলিত পরিষদ ও ফোরাম সমঝোতার মাধ্যমে বর্তমান সভাপতি সিদ্দিকুর রহমানকে সভাপতি করে একটি পরিচালনা পর্ষদ ঠিক করেছিল। এর পর থেকে আর নির্বাচন না হয়ে তিন ধাপে এই পরিচালনা পর্ষদের মেয়াদ বাড়িয়েছিল বাণিজ্য মন্ত্রণালয়। তবে এবারও সমঝোতার ভিত্তিতেই হওয়ার কথা থাকলেও স্বাধীনতা পরিষদ নামে তৃতীয় একটি মোর্চা ১৮ জন পরিচালক পদপ্রার্থী করে মনোনয়নপত্র জমা দেয়ায় বিজিএমইএকে নির্বাচনের দিকে হাঁটতে হয়েছে। এরই ধারাবাহিকতা আজ নির্বাচন হবে।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*