প্রাণের ৭১

বিদেশীদের জন্য ঢাকা কেন এতো ব্যয়বহুল নগরী।

ব্রাসেলস, বার্লিন, বার্সেলোনা। অথবা ধরা যাক ডালাস, দিল্লি বা দোহা। জীবনযাত্রার ব্যয় হিসেব করলে এসব নগরীর তুলনায় ঢাকা নগরীর অবস্থান কোথায়?
অন্তত বিদেশিদের জীবনযাত্রার খরচ যদি ধরেন, তাহলে ঢাকা নগরী এদের সবার উপরে, অর্থাৎ ঢাকা অনেক বেশি ব্যয়বহুল নগরী।
মার্কার নামের একটি সংস্থা আবারও বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল নগরীগুলোর তালিকা প্রকাশ করেছে। ২০৯টি নগরীর সেই তালিকায় বিশ্বের অনেক উন্নত এবং ধনীদেশের বড় বড় নগরীকে পেছনে ফেলে ঢাকার অবস্থান ৬৬ নম্বরে।
বাংলাদেশের মতো একটি অনুন্নত এবং পিছিয়ে থাকা অর্থনীতির একটি দেশের রাজধানী শহর কেন এতটা ব্যয়বহুল? সেই প্রশ্নের উত্তর খোঁজার আগে এক নজরে দেখে নেয়া যাক ব্যয়বহুল নগরীগুলোর তালিকায় কাদের অবস্থান কোথায়।
মার্কার ব্যয়বহুল নগরীর এই সূচক তৈরি করে কোন নগরীতে বিদেশিদের জীবনযাত্রার খরচের তুলনা করার জন্য। মোট দুশটি আইটেমের ব্যয় বিবেচনায় নেয়া হয়। এর মধ্যে আছে বাসস্থান, যাতায়ত, খাবার, বিনোদন থেকে শুরু করে নানা কিছুর দাম। এক কাপ কফি, এক বোতল পানি, এক লিটার পেট্রোল বা এক লিটার দুধ। মানদন্ড হিসেবে ধরা হয় নিউ ইয়র্ক নগরীকে। আর খরচের হিসেব তুলনা করা হয় মার্কিন ডলারে।
সবার উপরে হংকং
এসব খরচ বিবেচনায় নিয়ে বিদেশিদের জন্য বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল নগরী হংকং। দ্বিতীয় স্থানে টোকিও। তিন থেকে পাঁচ নম্বরে আছে যথাক্রমে জুরিখ, সিঙ্গাপুর এবং সোওল।
গত বছর অবশ্য অ্যাঙ্গোলার রাজধানী লুয়ান্ডা ছিল এক নম্বরে। এবার তারা চলে গেছে ছয় নম্বরে।
প্রথম দশটি স্থানে আরও আছে সাংহাই, এনডজামেনা, বেইজিং এবং বার্ন।
বিদেশিদের জন্য বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল পাঁচটি নগরীর চারটিই আছে এশিয়াতে। সেখানে চীনের বড় বড় শহরগুলিই আছে উপরের দিকে।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*