প্রাণের ৭১

বিশ্বকাপের চূড়ান্ত পর্বে মেক্সিকো ও যুক্তরাস্ট্র

লসএঞ্জেলস, ৩১ মার্চ ২০২২ (বাসস/এএফপি): কাতার বিশ্বকাপে অংশগ্রহণ নিশ্চিত করেছে যুক্তরাস্ট্র ও মেক্সিকো। গতকাল অনুষ্ঠিত বাছাইপর্বের  ম্যাচের ফলাফলে  বিশ^কাপের চূড়ান্ত আসরের টিকিট নিশ্চিত হয় উত্তর আমেরিকার দেশ দুটির।

এদিন সান জোসেয় অনুষ্ঠিত বাছাইপর্বের ম্যাচে যুক্তরাস্ট্র কোস্টারিকার কাছে ০-২ গোলে পরাজিত হলেও টিকে ছিল পয়েন্ট তালিকার তৃতীয় অবস্থানে। অপরদিকে মেক্সিকো সিটিতে অনুষ্ঠিত ম্যাচে স্বাগতিক দল ২-০ গোলে হারায় এলসালভাদরকে।

এদিকে যুক্তরাস্ট্রের বিপক্ষে জয় পেলেও তালিকার চতুর্থ অবস্থান নিয়ে বাছাইপর্ব শেষ করেছে কোস্টারিকা। এখন বিশ^কাপে খেলতে  প্লে অফে নিউজিল্যান্ডের মোকাবেলা করতে হবে দলটিকে। এদিকে ওই অঞ্চল থেকে সবার আগে বিশ^কাপের টিকিট পাওয়া কানাডা গতকাল পানামায় হেরে গেছে ১-০ গোলে।

গতকাল যুক্তরাস্ট্রের বিপক্ষে খেলতে নামার আগে বিশ^কাপ খেলার সুযোগ পেতে অন্তত ৬ গোলের ব্যাবধানে জয়ের প্রয়োজন ছিল কোস্টারিকার। শেষ পর্যন্ত তারা জয়লাভ করেছে ঠিকই। কিন্তু কোন লাভ হয়নি। দ্বিতীয়ার্ধে মাত্র আট মিনিটের মধ্যে দুই গোল করে হুয়ান ভার্গাস ও অ্যান্টনি কন্ট্রেরাস স্বাগতিকদের স্বপ্ন দেখালেও শেষ পর্যন্ত ওই দুই গোলের জয়লাভ করে দেশটি। ফলে গোল ব্যবধানে কোস্টারিকাকে পেছনে ফেলে বিশ^কাপে অংশগ্রহন নিশ্চিত করে যুক্তরাস্ট্র।

খেলা শেষে মার্কিন তারকা ক্রিস্টিয়ান পুলিসিস বলেন,‘ এই দলটির জন্য আমি খুবই গর্বিত। এই মুহুর্তের বিষয়টি আমাদের জন্য অবশ্য কিছুটা বিব্রতকর। কারণ পরাজয়কে আমি ঘৃনা করি। তবে (বিশ^কাপ নিশ্চিত হওয়ায়) আমি সত্যিকারভাবে গর্ববোধ করছি। আসরে খেলার জন্য আমার যেন তর সইছে না। বিষয়টি অবশ্যই রোলার কোস্টারের মতো। এই দেশে আসা এবং খেলাটা সহজ ছিল না। বিষয়টি আমরা সবাই জানি।’

২০১৮ সালে বছাইপর্বে ত্রিনিদাদ এন্ড টোবাগোর কাছে দুর্ভাগ্যজনকভাবে হেরে রাশিয়া বিশ^কাপে খেলতে ব্যর্থ হয়েছিল যুক্তরাস্ট্র। তবে এবার ফের শীর্ষ আসরে খেলার যোগ্যতা অর্জন করল মার্কিন দলটি।

গত রোববার অরল্যান্ডোতে অনুষ্ঠিত হোম ম্যাচে অধিনায়ক পুলিসিসের হ্যাট্রিকে পানামার বিপক্ষে ৫-১ গোলে জয়ের মাধ্যমে বিশ^কাপের পথে নিজেদের ধরাছোঁয়ার বাইরে নিয়ে যায় যুক্তরাস্ট্র। ওই ফরাফলের কারণেই মুলত সরাসরি বিশ^কাপে খেলার জন্য শেষ ম্যাচে বড় ব্যবধানে জয়ের প্রয়োজন পড়েছিল কোস্টারিকার। কিন্তু সেটি আর সম্ভব হয়নি। শেষ পর্যন্ত তারা জয়লাভ করলেও টপকাতে পারেনি সমীকরণের বাঁধা।

গতকাল বছাইপর্বের আরেক ম্যাচে হন্ডুারাসকে ২-১ গোলে পরাজিত করেছে জ্যামাইকা।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*