প্রাণের ৭১

বিশ্বে ৫জি কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হল।

প্রতিনিয়ত প্রযুক্তি ক্ষেত্রে বিপ্লব ঘটছে। বিশেষত ইন্টারনেট ব্যবস্থাকে আরও উন্নত করা যায় তা নিয়ে কাজ চালিয়ে যাচ্ছেন প্রযুক্তিবিদরা। আর তাতেই নিত্যনতুন আবিষ্কার ঘটছে। তেমনই গত বছরখানেক আগেও ৪জি নিয়ে মাতামাতি ছল গোটা বিশ্বে। কিন্তু আজ তা অতীত। ৪জি পিছনে ফেলে আরও উন্নত ইন্টারনেট ব্যবস্থা চলে আসল। দীর্ঘ গবেষনা শেষে ব্রিটেনে আনুষ্ঠানিকভাবে চালু হল ৫জি পরিষেবা। বাণিজ্যিকভাবে এই পরিষেবা চালু করল সে দেশের বিখ্যাত টেলিকম সংস্থা ইই।

 

৫জি’র উদ্বোধনী অনুষ্ঠানে টেমস নদীতে একটি নৌকা থেকে লাইভ স্ট্রিমিং করা হয় র‍্যাপার স্ট্রোমজি’র গান। ৪জি নেটওয়ার্কের চেয়ে অনেক দ্রুতগতি পাওয়া যাবে ৫জি-তে। কিন্তু এর সুবিধা পেতে নতুন ৫জি চলবে এমন স্মার্টফোন নিতে হবে ইজজারকে। জানা যাচ্ছে, প্রথম পর্যায়ে বেলফাস্ট, বার্মিংহাম, কার্ডিফ, এডিনবার্গ, লন্ডন এবং ম্যানচেস্টারে সীমিত পরিসরে ৫জি নেটওয়ার্ক আনবে ইই। সামনের কয়েক সপ্তাহের মধ্যে ব্রিটেনে ৫জি সেবা চালু করার পরিকল্পনা করছে ভোডাফোনও।

 

ইতিমধ্যে ৫জি নেটওয়ার্কে লাইভ সংবাদ সম্প্রচার করে বিবিসি ব্রেকফাস্ট। বর্তমানে মোবাইল নেটওয়ার্কে ভিডিও স্ট্রিম করতে কয়েকটি ৪জি সংযোগ একসঙ্গে জুড়ে থেকে অনেক সংবাদমাধ্যম। এবার ৫জি নেটওয়ার্কে শুধু একটি সিম ব্যবহার করে একেবারে হাই রেজুলিউশানে খবর প্রচার করতে পেরেছেন বিবিসি’র প্রযুক্তিবিদরা।

 

বলা হচ্ছে, বর্তমান ৪জি’র চেয়ে দ্বিগুণ গতি পাবেন ৫জি ইজজাররা। ৫জি নেটওয়ার্কে পুরো এক সিজন টিভি শো ডাউনলোড করা যাবে মাত্র কয়েক মিনিটে। এছাড়া হাই গ্রাফিক্সের কনটেন্ট স্ট্রিম করা যাবে কোনরকম ব্রাফারিং ছাড়াই। এমনকি, ৪কে ভিডিও কলও করা যাবে এই ৫জি নেটওয়ার্কে। ফলে এবার থেকে ইন্টারনেট আরও দ্রুতগতির।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*