প্রাণের ৭১

বীর উত্তম চিত্ত রঞ্জন দত্ত অমৃতলোকে

মোহাম্মদ হাসানঃ জাতির শ্রেষ্ঠ সন্তান মহান মুক্তিযুদ্ধে রণাঙ্গনে চার নম্বর সেক্টরের সেক্টর কমান্ডার, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি মেজর জেনারেল (অবঃ) সি আর দত্ত ( চিত্ত রঞ্জন দত্ত) বীর উত্তম অমৃতলোকে যাত্রা করেছেন।

আজ ২৫ মঙ্গলবার যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায় চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেছেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯০ বছর। তিনি বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন।

বাংলাদেশ শ্রী শ্রী জন্মাষ্টমী উদযাপন পরিষদ কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি দেবাশীষ পালিত বিষয়টি নিশ্চিত করেছেন।

মুক্তিযুদ্ধ চলাকালে ৪ নম্বর সেক্টরের কমান্ডারের দায়িত্বে নিয়েই সি আর দত্ত। প্রথমে সিলেটের রশিদপুরে ক্যাম্প তৈরি করেন। বিস্তীর্ণ এলাকাজুড়ে চা বাগান থাকার সুবাদে আড়াল থেকে শত্রুদের ঘায়েল করেন দ্রুত সময়ে। পরে তিনি রশিদপুর ছেড়ে মৌলভীবাজার ক্যাম্প স্থাপন করেন। তাঁর বীরত্বপূর্ণ অবদানের জন্য তাঁকে বীরউত্তম উপাধিতে ভূষিত করা হয়।

চিত্ত রঞ্জন দত্তের জন্ম ১৯২৭ সালের ১ জানুয়ারি আসামের শিলংয়ে। তার পৈতৃক বাড়ি হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার মিরাশি গ্রামে। তার বাবার নাম উপেন্দ্র চন্দ্র দত্ত এবং মায়ের নাম লাবণ্য প্রভা দত্ত। শিলং-এর ‘লাবান গভর্নমেন্ট হাইস্কুল’ -এ দ্বিতীয় শ্রেণী পর্যন্ত পড়াশোনা করেছিলেন৷ পরবর্তীকালে বাবা চাকরি থেকে অবসর নিয়ে হবিগঞ্জে এসে স্থায়ী বসবাস শুরু করেন৷ হবিগঞ্জ গভর্নমেন্ট হাই স্কুল থেকে ১৯৪৪ সালে তিনি মাধ্যমিক পাশ করেন। পরবর্তীতে কলকাতার আশুতোষ কলেজে বিজ্ঞান শাখায় ভর্তি হয়ে ছাত্রাবাসে থাকা শুরু করেন তিনি৷ পরবর্তীতে খুলনার দৌলতপুর কলেজের বিজ্ঞান শাখায় ভর্তি হন৷ পরে এই কলেজ থেকেই বি.এস.সি পাশ করেন৷






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*