প্রাণের ৭১

ব্রিটিশ আইন প্রণেতাদের প্যানেল মুরসিকে অকাল মৃত্যুর দিকে ঠেলে দেওয়া হচ্ছে

মিসরের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহামেদ মুরসিকে এমন পরিবেশে আটক রাখা হয়েছে, যা আন্তর্জাতিক মান বজায় রাখতে ব্যর্থ হয়েছে। এমন পরিস্থিতিতে তাঁর অকাল মৃত্যু হতে পারে। যুক্তরাজ্যের তিনজন আইন প্রণেতা গতকাল বুধবার এমন আশঙ্কা প্রকাশ করেছেন।

মুরসি ডায়াবেটিসের পাশাপাশি লিভার এবং কিডনি রোগে ভুগছেন। ওই আইন প্রণেতারা জানান, তিনি প্রয়োজনীয় চিকিত্সাসেবা পাচ্ছেন না। ওই আইন প্রণেতারা মুরসির অবস্থা পর্যবেক্ষণে ইনডিপেনডেন্ট ডিটেনশন রিভিউ প্যানেল গঠন করেন। তাঁরা জানান, ৬৬ বছর বয়সী মুরসিকে দিনের ২৪ ঘণ্টার মধ্যে ২৩ ঘণ্টা একাকী বন্দি অবস্থায় কাটাতে হয়। বাকি এক ঘণ্টা তিনি একাকী ব্যায়াম করার সুযোগ পান। প্যানেলের প্রধান ক্রিসপিন ব্লান্ট বলেছেন, ‘তাঁর বর্তমান শারীরিক অবস্থায় মৌলিক চিকিত্সায় অবহেলা তাঁকে অকাল মৃত্যুর দিকে ঠেলে দিতে পারে।’

ইনডিপেনডেন্ট ডিটেনশন রিভিউ প্যানেলের কর্মকর্তারা কারাগারে মুরসির শারীরিক অবস্থা জানার জন্য তাঁর সঙ্গে দেখা করার আবেদন করেছিলেন। কিন্তু মিসরের কর্তৃপক্ষের কাছ থেকে তাঁরা কোনো সহযোগিতা পাননি।

মুরসির ছেলে আব্দুল্লাহ মুরসি প্যানেলকে বলেছেন, বাবার সঙ্গে তিনি যেমন দেখা করার সুযোগ পাননি, তেমনি অন্য স্বজনরাও দেখা করার সুযোগ পাননি। বাবার সঠিক চিকিত্সা না হওয়ায় তিনি আন্তর্জাতিক সম্প্রদায়কে নিন্দা জানানোর আহ্বান জানিয়েছেন। এ ছাড়া পরিবারের সদস্যদের তাঁর সঙ্গে দেখা করার এবং তাঁকে প্রয়োজনীয় চিকিত্সা দেওয়ার জন্য মিসরের সরকারের ওপর চাপ প্রয়োগের আহ্বান  জানিয়েছেন। আব্দুল্লাহ মুরসি আরো বলেছেন, ‘তিনি কারাগারে মারা যান, এটা আমরা চাই না।’ সূত্র : এএফপি।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*