প্রাণের ৭১

ব্রিটিশ বিরোধী আন্দোলনের নেতা সূর্য সেনের ৮৯তম প্রয়াণ দিবস

ব্রিটিশ বিরোধী আন্দোলনের নেতা সূর্য সেনের ৮৯তম প্রয়াণ দিবস আজ। ১৯৪৩ সালের ১২ জানুয়ারি চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে মাস্টার দা সূর্যসেন ও তাঁর সহযোগী তারকেশ্বর দস্তিদারকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল।

 

এরপর গত ৮০ বছরে এখানে আর কোনো ফাঁসি কার্যকর হয়নি। মৃত্যুদণ্ড কার্যকরের জন্য তৈরি হয়েছে নতুন ফাঁসির মঞ্চ। চট্টগ্রামের অগ্নিযুগের বিপ্লবীদের স্মৃতিবিজড়িত এই ফাঁসির মঞ্চ ঐতিহাসিক নিদর্শন হিসেবে সংরক্ষণ করছে কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষ।

 

মাস্টারদার পুরো নাম সূর্য কুমার সেন। সংক্ষেপে সূর্যসেন নামে অধিক পরিচিত। তবে মাস্টার দা নামে সহযোদ্ধাদের কাছে পরিচিত ছিলেন। ফাঁসির পর ব্রিটিশ সরকার তার লাশ গুম করে ফেলে।

 

 

সূর্য সেন ১৮৯৪ সালের ২২ মার্চ চট্টগ্রামের রাউজান উপজেলার নোয়াপাড়ার একটি অসচ্ছল পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম রাজমনি সেন এবং মাতার নাম শশী বালা সেন। রাজমনি সেনের দুই ছেলে আর চার মেয়ের মধ্যে সূর্য সেন পরিবারের চতুর্থ সন্তান। সূর্য সেন ছেলেবেলা থেকেই খুব মনোযোগী ছাত্র ও গম্ভীর প্রকৃতির ছিলেন।

 

সূর্য সেনের ফাঁসি দিবস উপলক্ষে আজ বুধবার সকালে তার নিজ জন্মস্থান রাউজানের নোয়াপাড়ার সূর্যসেন পল্লীতে নানা কর্মসূচি গ্রহণ করেছেন নোয়াপাড়া ইউনিয়ন আওয়ামী লীগসহ স্থানীয় সামাজিক সংগঠন। এছাড়া রাউজান উপজেলা সদরস্থ সূর্যসেন চত্বরে উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*