প্রাণের ৭১

ভারতরত্ন প্রণব মুখার্জি’র মৃত্যুতে দেশরত্ন শেখ হাসিনা’র শোক প্রকাশ

মোহাম্মদ হাসানঃ ভারতের সাবেক রাষ্ট্রপতি,ভারতরত্ন প্রণব মুখার্জি না ফেরারদেশে পাড়ি দিয়েছেন।তাঁর ছেলে অভিজিত মুখার্জি এক টুইট বার্তায় বিষয়টি নিশ্চিত করেছেন। টুইট বার্তায় তিনি বলেন, “দুঃখ ভারাক্রান্ত হৃদয়ে জানাচ্ছি যে, আমার বাবা শ্রী প্রণব মুখার্জি মারা গেছেন। ”

ভারতের সাবেক এই রাষ্ট্রপতি দিল্লির ক্যান্টনমেন্টের এক হাসপাতালে ভর্তি ছিলেন। গত ১০ই অগাস্ট থেকে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি।

ভারতের সাবেক রাষ্ট্রপতি, উপমহাদেশের বরেণ্য রাজনীতিক, বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ভারতরত্ন প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে গভীর শোক ও দু:খ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা।

প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে শোকে আপ্লুত ও স্মৃতিকাতর হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রণব মুখোপাধ্যায়ের সাথে বঙ্গবন্ধু পরিবার ও শেখ হাসিনার নিজের বহু স্মৃতি প্রধানমন্ত্রী স্মরণ করেন।

এক শোকবার্তায় শেখ হাসিনা বলেন, বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে একজন রাজনীতিবিদ ও আমাদের পরম সুহৃদ হিসেবে প্রণব মুখার্জির অনন্য অবদান কখনও বিস্মৃত হবার নয়। আমি সবসময় মুক্তিযুদ্ধে তার অসামান্য অবদান শ্রদ্ধার সাথে স্মরণ করি।

প্রধানমন্ত্রী আরও বলেন, ১৯৭৫ এর ১৫ আগস্টে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর ভারতে নির্বাসিত থাকাকালীন প্রণব মুখোপাধ্যায় আমাদের সবসময় সহযোগিতা করেছেন। এমন দুঃসময়ে তিনি আমার পরিবারের খোঁজখবর রাখতেন, যেকোনো প্রয়োজনে পাশে এসে দাঁড়িয়েছেন। দেশের ফেরার পরও প্রণব মুখোপাধ্যায়ের সহযোগিতা এবং উৎসাহ দিয়েছেন। তিনি আমাদের অভিভাবক ও পারিবারিক বন্ধু। যেকোন সংকটে তিনি সাহস যুগিয়েছেন।

শেখ হাসিনা বলেন, প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে ভারত হারালো একজন বিজ্ঞ ও দেশপ্রেমিক নেতাকে আর বাংলাদেশ হারালো একজন আপনজনকে। তিনি উপমহাদেশের রাজনীতিতে এক উজ্জ্বল নক্ষত্র হয়ে বেঁচে থাকবেন।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*