প্রাণের ৭১

ভারতে প্রধান বিচারপতিকে সরাতে স্বাক্ষর সংগ্রহ

ভারতের প্রধান বিচারপতি দীপক মিশ্রকে অপসারণে পার্লামেন্টে প্রস্তাব তুলতে সর্বাত্মক চেষ্টা চালাচ্ছে দেশটির বিরোধী দল কংগ্রেস। এ জন্য তারা আরো কয়েকটি দলের সমর্থন পাওয়ারও চেষ্টা চালাচ্ছে। প্রধান বিচারপতির অভিশংসন চেয়ে একটি পিটিশন লোকসভা ও রাজ্যসভার বিরোধী সদস্যদের মধ্যে সরবরাহ করা হয়েছে। ন্যাশনাল কংগ্রেস পার্টির (এনসিপি) নেতাদের বরাত দিয়ে সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর দিয়েছে।

ওই পিটিশনে সম্মতি জানিয়ে এরই মধ্যে ২০ জন পার্লামেন্ট সদস্য স্বাক্ষর করেছেন। স্বাক্ষরকারীদের মধ্যে আছেন তিন কংগ্রেস নেতা গুলাম নবী আজাদ, কপিল সিবাল ও আহমেদ পাটেল। এনসিপি নেতা মাজিদ মেমন জানিয়েছেন, পিটিশনে আরো অনেকের স্বাক্ষর জমা দেওয়ার কথা রয়েছে। এনসিপির পাঁচ সাংসদ এতে স্বাক্ষর করেছেন।

মেমন ও এনসিপি নেতা ডিপি ত্রিপাঠী প্রধান বিচারপতিকে অপসারণে বিরোধীদের প্রচেষ্টার কথা নিশ্চিত করলেও কংগ্রেস নেতারা আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি। মাজিদ মেমন বলেন, ‘দেরিতে হলেও বৃহত্তম বিরোধী দল কংগ্রেস ভারতের প্রধান বিচারপতিকে অভিশংসিত করার প্রচেষ্টা শুরু করেছে।’ তাঁর সহকর্মী ত্রিপাঠী বিচারপতিসংক্রান্ত পিটিশনটিতে স্বাক্ষর করার কথা জানিয়ে বলেন, ‘প্রক্রিয়া চলছে। সিপিএম এবং সিপিআইয়ের সাংসদরাও এতে স্বাক্ষর করেছেন।’ সমাজবাদী পার্টিও (এসপি) বুধবার পিটিশনে সমর্থন দেওয়ার কথা নিশ্চিত করেছে। সমাজবাদী পার্টির নেতা ঘনশ্যাম তিওয়ারি বার্তা সংস্থা এএনআইকে বলেন, ‘বিচার বিভাগের স্বাধীনতা ও প্রশ্নহীন অখণ্ডতা এনে দিতে অভিশংসনের যে চেষ্টা চলছে, সমাজবাদী পার্টি তার সঙ্গে আছে।’ ডিপি ত্রিপাঠী বিচার বিভাগের স্বাধীনতার জন্য প্রধান বিচারপতিকে ‘বিপজ্জনক’ অ্যাখ্যা দিয়ে চার জ্যেষ্ঠ বিচারপতির লেখা এক চিঠির প্রতিও ইঙ্গিত করেন। সূত্র : এনডিটিভি।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*