প্রাণের ৭১

মঙ্গলবার সকাল হতে গাড়ী চলবে, শ্রমিকদের কর্মবিরতি বাড়ছে না।

সড়ক পরিবহন শ্রমিকদের টানা ৪৮ ঘণ্টার কর্মবিরতি আর বাড়ছে না। আগামীকাল মঙ্গলবার সকাল থেকেই সারা দেশে চলবে পরিবহন। বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী। তিনি বলেন, আমরা আপাতত কর্মবিরতি বাড়াচ্ছি না। আগামীকাল ভোর ৬টা থেকে আমাদের কর্মবিরতি শেষ হচ্ছে, সকাল থেকে সব ধরনের পরিবহন চলবে সারা দেশে।

এ দিকে ধর্মঘটে চালক, সাধারণ মানুষ ও শিক্ষার্থীদের হয়রানির প্রতিবাদে আজ মুখে কালো মবিল মাখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। অপর দিকে কর্মসূচির দ্বিতীয় দিনে পরিবহন শ্রমিকদের হাতে লাচ্ছিত হয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষক।

জাতীয় সংসদে সদ্য পাস হওয়া ‘সড়ক পরিবহন আইন-২০১৮’ এর কয়েকটি ধারা সংশোধনসহ ৮ দফা দাবি আদায়ে লক্ষে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের আহ্বানে সারাদেশে পরিবহন শ্রমিকরা রবিবার সকাল থেকে একটানা ৪৮ ঘণ্টার কর্মবিরতি শুরু করে।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের নেতৃবৃন্দ জানান, দাবি পূরণে সরকারকে আগামী ২১ দিন সময় বেধে দেয়া হয়েছে। এই সময়ের মধ্যে নতুন আইনের কয়েকটি ধারা পরিবর্তন করা না হলে নভেম্বরের তৃতীয় সপ্তাহে ফের কর্মবিরতির ঘোষণা দেয়া হবে।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের ডাকা কর্মবিরতি বর্ধিত না করায় ধন্যবাদ জানিয়েছেন পণ্য পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদ নেতৃবৃন্দ। আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে পণ্য পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদের আহবায়ক আলহাজ্ব মুকবুল আহমেদ বলেন, জাতীয় সংসদে আইনটি যেদিন পাস হয় সেদিন শ্রমিক ফেডারেশন ও মালিক ও মালিক সংগঠনের দুই শীর্ষ নেতা (নৌ পরিবহন মন্ত্রী শাজহান খান ও স্থানীয় সরকার প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা) সংসদে উপস্থিত ছিলেন। কিন্তু তারা সেদিন কোনো ধরনের প্রতিবাদ করেননি। ফলে তাদের দাবি অযৌতিক। তিনি আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের জন্য আহ্বান জানান। অপর এক সংবাদ বিজ্ঞপ্তিতে একই আহ্বান জানিয়েছেন বাংলাদেশ ট্রাক ডাইভারস ইউনিয়নের সাধারণ সম্পাদক তালুকদার মো. মনির।

কর্মসূচির ব্যাপারে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলীর বলেন, আমরা আমাদের বাঁচা-মরার প্রশ্ন নিয়ে কর্মবিরতি পালন করছি। সরকারকে বেকায়দায় ফেলা আমাদের উদ্দেশ্য নয়। আমরা সরকারকে তিন সমপ্তাহ সময় দিচ্ছি। এসময়ের মধ্যে যদি কোনো আশ্বাস না পেলে আমরা ফের ৯৬ ঘন্টার ঘর্মঘটে যাব। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা আমাদের আন্দোলন চালিয়ে যাব।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*