প্রাণের ৭১

মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে-কাজী নজরুল, অনলাইন এক্টিভিস্ট

সাম্প্রতিক সময়ে মাদকের বিরুদ্ধে সরকার হটলাইনে হাঁটছে। আর এ কারনে প্রতিদিনই ক্রসফায়ারে গড়ে ৯/১০ জন করে মাদকসেবি ও ব্যবসায়ী মারা যাচ্ছে। সাধারণ জনগন এটাকে সাধুবাদ জানালেও বিভিন্ন মানবাধীকার সংগঠন এটাকে বিচারবর্হিরভূত হত্যা হিসেবে নিয়ে এর বিরোধীতা করছে।

মাঝখানে বাংলাদেশে নারী নির্যাতন ও ধর্ষনের যেন এক মহোৎসব শুরু হয়েছিলো! পত্রিকার পাতা খুললেই কয়েক মাসের শিশু থেকে বৃদ্ধার উপর বিভৎস ধর্ষনের নিউজ দেখা যেতো। সে সময়ে কয়েক ধর্ষককে ক্রসফায়ারে দেওয়ার পর এই ধর্ষনের হার কমে আসে (যদিও শেষ হয়নি)। তাই সাধারণ মানুষ মাদকের ব্যাপকতায় অতিষ্ট হয়ে এই ক্রসফায়ারকে সাধুবাদ জানায়।এর সাথে বিচারিক দীর্ঘসূত্রীতার কারনে মানুষ টোটকা এই পদ্ধতি গ্রহন করছে।

মাদকের এই ব্যাপকতা একদিনে হয়নি, হয়নি শুধু মাদক ব্যবসায়ীদের কারনে। সরকারের বিভিন্ন আইনশৃঙখলা বাহিনী আছে দেশে ‘ মাদক নিয়ন্ত্রণ অধীদপ্তর ‘ নামে এক বিশেষ শাখা ও রয়েছে।

তবুও এটি নিয়ন্ত্রন এর বাইরে। কারন মাদক নির্মূলে অবশ্যই রাজনৈতিক সদিচ্ছা, সরকারের আন্তরিকতা, আইনশৃংখলা বাহিনীর আপোষহীনতা থাকতে হবে এবং বর্তমান মাদক নিয়ন্ত্রন আইনের সংশোধন করে দ্রুত মাদক ব্যবসায়ীদের সাজা দিতে হবে, সাজা চলাকালীন তাদের এই বিপদজনক পথ থেকে ফিরে আসার জন্য কাউন্সিলিং করতে হবে। কারন, দেখা যায় যে, মাদক ব্যবসায়ী সাজা খেটে এসে আবার একই পেশায় যুক্ত হয়। এবং অবশ্যই মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।
মাদক সেবী যারা আছে তাদের জন্য এই পথ থেকে বা এই পথে না যাওয়ার জন্য পারিবারিক শিক্ষা হচ্ছে সবচেয়ে বড়। তার সন্তান কার সাথে মিশছে, কি করছে তার দিকে নজর রাখা প্রতিটা পরিবারের পিতা-মাতার দায়িত্ব।
মাদক সেবিরা বেশিরভাগই বন্ধুদের দ্বারা প্ররোচিত হয়ে এই পথে পা বাড়ায়। তাই বন্ধু নির্বাচন করার ক্ষেত্রে একটা সাধারণ ছেলে বা মেয়ের জন্য খুবই জরুরী। কথায় আছে “সৎ সঙ্গে স্বর্গ বাস অসৎ সঙ্গে সর্বনাশ।”






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*