প্রাণের ৭১

মীরসরাইয়ের চিত্তবান মিয়াসাবের ১১তম মৃত্যুবার্ষিকী পালন

মোহাম্মদ হাসানঃ আমাদের দেশে কিন্তু বিত্তবান লোকের অভাব নেই, আছে শুধু চিত্তের অভাব। অভাব পুরণে অনুকরনীয় দৃষ্টান্ত রেখে যাওয়া ক্ষণজন্মা এক চিত্তবান পুরুষ মোঃ রিদোয়ান কবির মিয়াসাব।

চট্টগ্রামের মীরসরাই উপজেলার মিঠাছড়া বাজারে অতি কমবয়সে খুচরা পেট্রোল-ডিজেল-সে সময়ে প্রতি পরিবারে নিত্য ব্যাবহৃত কেরসিন বিক্রি ব্যাবসা প্রতিষ্ঠান গড়ে ব্যাবসায়িক জীবনের অভিষেক কিছুদিনের মধ্যেই তিনি মিঠাছড়া বাজার এলাকার সুশীল সমাজ,স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ, ক্রীড়া-সাংস্কৃতিক প্রেমীদের সাথে নিবিড় সম্পর্ক গড়ে তোলেন। এতেকরে পাশাপাশি ব্যাবসায়িক দিকে মিঠাছড়া গরু বাজার নিলাম সহ বিভিন্ন দিকে প্রসারতা দিনে দিনে যেমন বাড়ছে তেমনি বাড়ছে তাঁর পরিচিতি সহ চিত্তাকর্ষকিয় কর্মকান্ড।

একপর্যায়ে মিঠাছড়া গাংচিল পেট্রোল পাম্প স্থাপন করে ঐ ব্যাবসায়িক ফোরামেও নেতৃত্ব দিয়ে দৃষ্টান্ত রেখে গেছেন বেশ। আজ হতে এগার বছর আগে মর্নান্তিক সড়ক দূর্ঘটনায় এ ক্ষণজন্মা চিত্তবান পুরুষটি পাড়ি জমান না ফেরার দেশে।

পারিবারিক ভাবে অপর তিন ভাইকেও তিনি তাঁর পদান্ক অনুসরণের পথ চলতে শিখিয়ে গিয়েছিলেন বলে তাঁর ভাই এমরান চৌধুরী এখন মীররাই সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, ছোট ভাই সাইফুল ইসলাম ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। ব্যাবসায়িক ভাবে এখন দৃশ্যমান তিনটি পেট্রোল পাম্প সহ আরো অনেক ডালপালা ছড়িয়েছে। বড় ভাইটিকে আজীবন বাঁচিয়ে রাখতে সামাজিক দায়বদ্ধতা থেকে করেছেন “রিদোয়ান কবির মেমোরিয়াল ট্রাষ্ট” অতি সম্প্রতি মীরসরাইবাসীর হৃদয়কাড়া “শেষ বিদায়ের বন্ধু” প্রতিষ্ঠার গোড়া থেকে এ ট্রাষ্ট ভূমিকা রেখেছে। তাছাড়া ও সামাজিক বিভিস্তরে প্রকার ভেদে হীতকর্ম চলমান। ইতিমধ্যে এলাকার কিছু দুঃস্থ ও গৃহহীন পরিবারকে গৃহ নির্মানের জন্য মনোনিত করা হয়েছে বলে সংবাদ মাধ্যমে জ্ঞাত।

আজ ২৪ আগস্ট তাঁর এগার তম মৃত্যবার্ষিকী। বৈশ্বিক ভয়াবহ স্বাস্থ্য ঝুঁকি মহামারি করোনা সংকটময় এই সময়ে স্বল্প পরিসরে স্বাস্থ্য বিধি মেনে কোরান খানি ও মিলাদ মাহফিলের মধ্য দিয়ে স্মরণ করেছেন “রিদোয়ান কবির মেমোরিয়াল ট্রাষ্ট”।

আজম্ম মুজিবাদর্শে বিশ্বাসী ক্ষণজন্মা এই পুরুষটির মৃত্যুবার্ষিকীতে স্মরণ করেছেন চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মোঃ আতাউর রহমান, জেলা আওয়ামী লীগ নেতা নুরুল আনোয়ার চৌধুরী বাহার ও স্বেচ্ছাসেবক লীগের মোহাম্মদ হাসান, চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগের সভাপতি তানভীর হোসেন তপু ।

তাঁরা সংবাদ মাধ্যমে বলেন, রিদোয়ান কবির মিয়াসাব তাঁর জীবনের স্বল্প সময়ে ব্যবসায়িক ও চিত্ত প্রসারের যে গল্প রেখে গেছেন তা যুগ যুগান্তর অনুকরণীয় হয়ে থাকবে।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*