প্রাণের ৭১

মীরসরাইয়ের ৮৪পুজা মন্ডপে চলছে শেষ মুহুর্তের প্রস্তুতি

মোহাম্মদ হাসানঃ সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় শারদীয় দূর্গোৎসব আসন্ন দুর্গা পূজাকে কেন্দ্র করে এ বছর চট্টগ্রামের মীরসরাই উপজেলার ১৬ টি ইউনিয়ন ও দুইটি পৌরসভায় ৮২ ঘট পুজাসহ ৮৪ টি পুজা মণ্ডপে পুরোদমে চলছে প্রতিমা ও পূজামণ্ডপ তৈরির কাজ। গত বছর ৮৮ টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হলেও করোনা মহামারীর কারনে এ বছর ৮৪ টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হবে।

আগামী ২১ অক্টোবর বৃহস্পতিবার পঞ্চমী পূজা ২২ অক্টোবর শুক্রবার ষষ্টি পূজা ও দেবীর বোধন, ২৩ অক্টোবর শনিবার মহা সপ্তমী, ২৪ অক্টোবর রবিবার অষ্টমী পূজা, ২৫ অক্টোবর সোমবার মহা-নবমী পূজা ও ২৬ অক্টোবর মঙ্গলবার বিজয়া দশমী। ৬ দিনব্যপী চলবে এ দুর্গোৎসব।

কারিগরেরা দম ফেলার সময় পাচ্ছে না।উপজেলার বিভিন্ন পূজা মন্দিরে মাটি দিয়ে প্রতিমা তৈরি ও সাজসজ্জার কাজ দ্রুত এগিয়ে চলছে। মীরসরাই পূজা উদযাপন কমিটির সহ-সভাপতি অনির্বান চৌধুরী রাজিব বলেন সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব হচ্ছে শারদীয় দুর্গা পূজা। প্রতি বছরের মতো এবারও এ উৎসবটি উদযাপন করা হবে তবে করোনা মহামারীর কারনে আয়োজনে সীমাবদ্ধতা রয়েছে এবং সকলকে স্বাস্থ্য বিধি মেনে পূজা উদযাপন করতে হবে।

অনির্বান চৌধুরী রাজিব আরও বলেন, এই বছর ২৩ অক্টোবর সপ্তমী পড়েছে শুক্রবার। তাই দুর্গার আগমন দোলা বা পালকিতে। আগামী ২৬ অক্টোবর সোমবার পড়েছে বিজয়া দশমী। দুর্গা পুত্র-কন্যাসহ কৈলাশে ফিরবেন গজ অর্থাত্‍ হাতির পিঠে চেপে। শাস্ত্রমতে গজ দেবীর উৎকৃষ্টতম বাহন। তাই দেবী গজে আরোহন করে আসলে মর্তলোক ভরে ওঠে সুখ-শান্তি-সমৃদ্ধিতে। পূর্ণ হয় ভক্তদের মনোবাঞ্ছা। পরিশ্রমের সুফল পায় মর্তলোকের অধিবাসীগণ। সূচিত হয় সুবর্ষণ। অর্থাৎ অতিবৃষ্টি বা অনাবৃষ্টি নয়, যতটা প্রয়োজন ততটা বর্ষণ।

উপজেলার বিভিন্ন পূজা মণ্ডপ ঘুরে দেখা যায়, কয়েকটি মণ্ডপে প্রতিমা তৈরির কাজ শেষ প্রান্তে চলে এসেছে। কোন কোন মণ্ডপে রং তুলির কাজ প্রায় শেষ করেছেন তুলি শিল্পিরা। অনেক মণ্ডপে আবার প্যান্ডেল তৈরী করা হচ্ছে। সব মিলিয়ে দূর্গোৎসবকে ঘিরে উপজেলায় সাজ সাজ রব বিরাজ করছে। জানা যায়, প্রশাসনের উদ্যোগে শান্তি শৃংখলা ও ভাবগম্ভীর পরিবেশে দূর্গাপূজা পালন করার জন্য গঠন করা হয়েছে পূজা মনিটরিং সেল, মণ্ডপে মণ্ডপে সুষ্ঠু পরিবেশের জন্য আয়োজকদের নিজস্ব সেচ্ছাসেবক দল সহ নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার প্রস্তুতি নেওয়া হচ্ছে।

অন্যদিকে মীরসরাই থানার ওসি অপারেশন দীনেশ চন্দ্র দাস জানান, শারদীয় দুর্গা পূজা উপলক্ষ্যে থানা পুলিশের পক্ষ থেকে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। পূজা চলাকালীন দর্শণার্থীদের নিরাপত্তা দিতে পুলিশ সদস্যদের পাশাপাশি সাদা পোশাকে নারী ও পুরুষ পুলিশ সদস্যরা বিভিন্ন পূজা মণ্ডপসহ গুরুত্বপূর্ণ এলাকা গুলোতে বিশেষ নজরদারী রাখবে, এছাড়াও অসংখ্য গ্রামপুলিশ নিয়োজিত থাকবে পূজা মন্ডপগুলোতে।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*