প্রাণের ৭১

মুক্তিযোদ্ধা কোটা রাখার দাবিতে চট্টগ্রামে অবরোধ

সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহাল রাখার দাবিতে চট্টগ্রামে অবস্থান কর্মসূচি পালন করেছে ‘মুক্তিযোদ্ধার সন্তান কমান্ড’ ও ‘মুক্তিযোদ্ধার পরিবার’ নামের দুইটি সংগঠন।

বৃহস্পতিবার (৪ অক্টোবর) বিকেল ৪টা প্রেস ক্লাবের সামনের সড়কে তারা অবস্থান নেন। এ সময় দুই পাশের সড়কে যানজট সৃষ্টি হয়। এ সময় তারা কোটা রাখার দাবিতে বিভিন্ন স্লোগান দিতে থাকেন।

তবে দুইভাগে বিভক্ত সড়কের একপাশে অবস্থান নেয়ায় নগরীর জামালখান দিয়ে যানবাহনের স্বাভাবিক চলাচলে ব্যাঘাত ঘটছে। আশপাশের এলাকায় যানজটও সৃষ্টি হয়েছে।

কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন বলেন, মুক্তিযোদ্ধা কোটার পক্ষে তরুণ-যুবকরা প্রেসক্লাবের সামনে রাস্তায় অবস্থান নিয়েছে। ঘটনাস্থলে পুলিশ মোতায়েন আছে।

সমাবেশে মুক্তিযোদ্ধাদের সন্তানদের সাথে একাত্মতা প্রকাশ করেন নগর যুবলীগের আহ্ববায়ক মহিউদ্দিন বাচ্চু, যুগ্ম আহ্বায়ক দেলোয়ার হোসেন খোকা ও নগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক নুরুল আজিম রনি।

সরকারি চাকরিতে নিয়োগে এতদিন ৫৬ শতাংশ পদ বিভিন্ন কোটার জন্য সংরক্ষিত ছিল। এর মধ্যে মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য ৩০ শতাংশ, নারী ১০ শতাংশ, জেলা ১০ শতাংশ, ক্ষুদ্র নৃগোষ্ঠী ৫ শতাংশ, প্রতিবন্ধী ১ শতাংশ।

এই কোটা সংস্কার করে ১০ শতাংশে নামিয়ে আনার দাবিতে কয়েক মাস আগে জোরালো আন্দোলন গড়ে তোলে ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ নামের একটি প্ল্যাটফর্ম। এরপর কোটা পদ্ধতি পর্যালোচনা করতে মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে একটি কমিটি গঠন করে দেয় সরকার।

ওই কমিটি প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে কোটা সম্পূর্ণ তুলে দেওয়ার সুপারিশ করে, যা বুধবার মন্ত্রিসভার অনুমোদন পায়। আর আজ বৃহস্পতিবার এ সংক্রান্ত পরিপত্র জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*