প্রাণের ৭১

মোদিকে হত্যার ছক ‘কষেছিল’ মাওবাদীরা!

যেভাবে সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে বিস্ফোরণে উড়িয়ে দেওয়া হয়েছিল, ঠিক সেই ভাবেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে হত্যার ফন্দি মাওবাদীরা করেছিলেন বলে অভিযোগ উঠেছে।

সন্দেহভাজন এক মাওবাদীর কাছ থেকে পাওয়া গোপন একটি চিঠির সূত্রে ওই খুনের পরিকল্পনার কথা জানা গেছে বলে পুণে পুলিশ গত বৃহস্পতিবার দিল্লির সেসন আদালতে জানিয়েছে।

আদালতে পুণে পুলিশের পক্ষ থেকে জমা দেওয়া সেই চিঠিতে লেখা রয়েছে, ‘আমরা রাজীব গান্ধী হত্যার মতো একটা ঘটনা ঘটাতে চাইছি। আত্মঘাতী বিস্ফোরণের মতো ঘটনা। আমরা শেষ পর্যন্ত এটায় ব্যর্থ হতে পারি। কিন্তু এমন কিছুর কথা আমাদের ভাবতেই হবে।’

আটক রোনা উইলসনের বাড়ি থেকে পাওয়া মাওবাদীদের ওই গোপন চিঠিতে লেখা রয়েছে, ‘বিহার ও পশ্চিমবঙ্গে বড় বিপর্যয় হলেও দেশের ১৫টি রাজ্যে বিজেপি ভালোই সরকার চালাচ্ছে। ওরা (বিজেপি) যদি এভাবে এগিয়ে যায়, তাহলে সব দিক দিয়েই তা আমাদের দলের পক্ষে বিপদের কারণ হয়ে উঠবে। তাই দলের কয়েকজন সিনিয়র নেতা মোদি যুগের অবসান ঘটানোর কিছু সুনির্দিষ্ট প্রস্তাব দিয়েছেন।’

পাবলিক প্রসিকিউটর উজ্জ্বলা পওয়ার আদালতে বলেছেন, রোনার বাড়ি থেকে যে চিঠিটি উদ্ধার করা হয়েছে, তাতে লেখা রয়েছে এম-ফোর রাইফেল ও চার লাখ রাউন্ড গুলি-গোলা কেনার জন্য আট কোটি টাকা দরকার।

মুম্বাই, নাগপুর ও দিল্লিতে ধরপাকড় চালিয়ে নিষিদ্ধ সংগঠন সিপিআই (মাওবাদী)-র সঙ্গে যোগাযোগ রাখার জন্য বুধবার পুলিশ পাঁচজনকে আটক করেছে। আটকদের মধ্যে রয়েছেন দলিত নেতা সুধীর ধাওয়ালে, আইনজীবী সুরেন্দ্র গ্যাডলিং, মহেশ রাউত, সোমা সেন ও রোনা উইলসন।

আদালতে পুলিশ জানিয়েছে, আটক পাঁচজনই শহরে মাওবাদীদের শীর্ষ স্তরের নেতা। সংবাদ সংস্থা পিটিআইয়ের খবরে বলা হয়েছে, পুলিশ আদালতে জানিয়েছে, ‘কমিটি ফর রিলিজ অব পলিটিক্যাল প্রিজনার্স’ সংগঠনের সদস্য রোনা মূলত দিল্লিতেই কাজ করতেন।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*