প্রাণের ৭১

যৌন নিপীড়নের বিরুদ্ধে চবি শিক্ষক সমিতির মানববন্ধন

দেশের সকল প্রকার যৌন নিপীড়নের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর উদ্যোগের সঙ্গে একাত্মতা প্রকাশ করে মানববন্ধন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শিক্ষক সমিতি। গতকাল সোমবার বিকেল ৪টার দিকে চট্টগ্রাম নগরের প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। দেশে যৌন নিপীড়নের ঘটনা বৃদ্ধি পাওয়ায় শিক্ষক সমাজ গভীর উদ্বেগ প্রকাশ করেন।

মানববন্ধনে বক্তারা বলেন, ফেনীর সোনাগাজীর মাদরাসা ছাত্রী নুসরাত জাহান রাফিকে যৌন নিপীড়ন করে আগুনে পুড়িয়ে হত্যা করা হয়। যা দেশের জনগণের মধ্যে এক ন্যাক্কার জনক ঘটনায় পরিণত হয়েছে। এ ছাড়াও প্রতিনিয়ত দেশের কোথাও না কোথাও নারী সমাজ যৌন নিপীড়নের শিকার হচ্ছে। প্রথমে তাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে আমাদের শিক্ষক সমাজকে এবং দেশের সকল নাগরিক সমাজকে। গত ১১ এপ্রিল যৌন নিপীড়নের হাত থেকে বাঁচতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ছাত্রী চলন্ত বাস থেকে ঝাঁপিয়ে পড়ে আত্মরক্ষার জন্য। এসব ঘটনার অপরাধীদের দ্রুত বিচার ও দৃষ্টান্তমুলক শাস্তি দাবি করেন তারা।

মানববন্ধনে উপস্থিত শিক্ষকরা তীব্র ক্ষোভ ও নিন্দা প্রকাশ করে আরো বলেন, কেবলমাত্র বিচারের মাধ্যমে যৌন নিপীড়নের মতো অপরাধ নির্মূল করা সম্ভব নয়। এ ব্যাপারে যৌন নিপীড়নের বিরুদ্ধে সমগ্র দেশব্যাপী একটি সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। এ ছাড়াও নিপীড়কদের কোনো প্রকার আইনগত সহায়তা না দেওয়ার জন্য আইনজীবীদের প্রতি আহবান জানান তারা।

শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. অঞ্জন কুমার চৌধুরীর সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন চবি উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, শিক্ষক সমিতি সভাপতি অধ্যাপক মো. জাকির হোসেনসহ বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ। এ ছাড়াও মানবন্ধনে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকরা।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*