Main Menu

রাষ্ট্র ও রাজনীতির সাথে আপনার সর্ম্পক কি?

রাষ্ট্র ও রাজনীতির সাথে আপনার সর্ম্পক কি?

মানুষ সামাজিক ও রাজনৈতিক জীব, মানুষ সমাজ ও রাজনীতির অভিন্ন অংশ অর্থাৎ সমাজ ও রাজনীতি বিহীন মানুষ থাকতে পারে না।

কেউ যদি বলে আমি রাজনীতি করি না।  রাজনীতি বা কোন রাজনৈতিক  দলের সাথে জড়িত নয় অথবা আমি নিরপেক্ষ, ঠিক আছে সুন্দর কিন্তু আপনি চান বা না চান কিন্তু আপনি পত্যেক্ষ বা পরোক্ষ হোক কোননাকোন ভাবে রাজনৈতির সাথে জড়িত। এটা হতে পারে সচেতন বা অবচেতন মনে। রাজনীতির সাথে সর্ম্পকহীন কোন মানুষ নাই পৃথিবীতে।

পৃথিবীতে সব রাষ্ট্র  মানে রাজনৈতিক, রাষ্ট্রের একজন নাগরিক হিসেবে প্রত্যেক মানুষ  রাজনৈতিক। প্রত্যেক রাষ্ট্র সরকার দ্বারা পরিচালিত হয়। বর্তমানে রাষ্ট্র গুলোতে বিভিন্ন প্রকারের সরকার বিদ্যমান, তবে গনতান্ত্রিক নির্বাচিত রাষ্ট্র শাসন ব্যাবস্থা জনপ্রিয়।  রাষ্টবিজ্ঞানীরা বলে থাকেন- সর্বউন্নত সৈরশাসন ব্যাবস্থা থেকে সর্বনিকৃষ্ট গনতন্ত্র ভাল।

রাষ্ট পরিচালনা করে থাকে রাজনীতিবিদরা, একজন সফল রাজনীতিবিদ জনগনের জন্য সারা জীবন কাজ করে থাকে।  জনগনের অভাব ও চাহিদা সপ্ন পূরনের জন্য কাজ করে থাকে। জনগনকে উন্নত জীবন যাপনের জন্য সপ্ন দেখান ও বাস্তবায়নের জন্য কাজ করেন।

একজন আদর্শ রাজনীতিবিদ দেশের সম্পদ।  জনগনের ইচ্ছে গুলো পূরন হয় রাজনীতিবিদদের মাধ্যমে। এক জন খারাপ দূর্নীতিগস্ত রাজনীতিবিদ একটি দেশকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে যেতে পারে এবং একজন সফল রাজনীতিবিদ দেশকে উন্নত শিখরে নিয়ে যেতে পারে।

প্রত্যেক রাজনৈতিক ব্যাক্তির কিছু লক্ষ ও উদ্যেশ্য থাকে, তবে তা নিজের ব্যাক্তিগত নয়, জনগনের কল্যানের জন্য।
ব্যাক্তি জীবনের আরাম আয়েশ বাদ দিয়ে জনগনের প্রয়োজনীয় আশা আকাঙ্খা পূরন করা হল তার কাজ।

সুতরাং, আমরা বলতে পারি রাজনীতিবিদদের সাফল্য ও ব্যার্থতার উপর রাষ্ট্রের সাফল্য ব্যার্থতা ও আর্ন্তজাতিক সর্ম্পক নির্ভরশীল।

মোঃ শামসুল আরিফ
লেখক, এক্টিভিস্ট
ফ্রান্স






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*