প্রাণের ৭১

রেকর্ড গড়ে রাজকোট টেস্ট জিতলো ভারত

 নিজেদের টেস্ট ইতিহাসে ইনিংস ব্যবধানে জয়ের নয়া রেকর্ড গড়লো ভারত। রাজকোটে সিরিজের প্রথম টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে ইনিংস ও ২৭২ রানের ব্যবধানে হারালো ভারত। ম্যাচের তৃতীয় দিনের চা-বিরতির পরই জয় তুলে নিয়ে রেকর্ড গড়লো টিম ইন্ডিয়া। ইনিংস ও রানের ব্যবধানে ভারতের আগের জয়টি ছিলো চলতি বছরই। ব্যাঙ্গালুরুতে আফগানিস্তানের অভিষেক টেস্টে ইনিংস ও ২৬২ রানে জিতেছিলো ভারত।
রাজকোটে প্রথম ইনিংসে ৯ উইকেটে ৬৪৯ রান করে ভারত। দলের পক্ষে অধিনায়ক বিরাট কোহলি ১৩৯, অভিষেক ম্যাচ খেলতে নামা পৃথ্বী শ ১৩৪ ও রবীন্দ্র জাদেজা অপরাজিত ১০০ রান করেন।
ভারতের রানের পাহাড় টপকানোর লক্ষ্য নিয়ে নিজেদের ইনিংস শুরু করে দ্বিতীয় দিন শেষে ৬ উইকেটে ৯৪ রান তুলে ওয়েস্ট ইন্ডিজ। তৃতীয় দিন সকালে খেলতে নেমে মধাহ্ন-বিরতির আগেই নিজেদের ইনিংস গুটিয়ে নেয় ক্যারিবীয়রা। ভারতীয় বোলারদের তোপে ১৮১ রানেই গুটিয়ে যায় সফরকারীরা। দলের পক্ষে রোস্টন চেজ ৫৩ ও কেমো পল ৪৭ রান করেন। ভারতের রবীচন্দ্রন অশ্বিন ৩৭ রানে ৪টি উইকেট নেন।
বোলারদের নৈপুন্যে প্রথম ইনিংস থেকে ৪৬৮ রানের লিড পায় ভারত। নিজেদের টেস্ট ইতিহাসে প্রথম ইনিংসে এটি ভারতের তৃতীয় সর্বোচ্চ লিড। ২০০৭ সালে ঢাকায় বাংলাদেশের বিপক্ষে ৪৯২ রান ভারতের সর্বোচ্চ লিড।
৪৬৮ রানের লিড নিয়ে ওয়েস্ট ইন্ডিজকে ফলোÑঅন করতে বাধ্য করে ভারত। ফলে দ্বিতীয় ইনিংস শুরু করে লড়াই করার চেষ্টা করে ওয়েস্ট ইন্ডিজ। উদ্বোধণী জুটিতে ৩২ রান আসার পর দলের স্কোর সামনের দিকে এগিয়ে নিতে থাকেন কাইরেন পাওয়েল। ফলে এক পর্যায়ে ভালো অবস্থায় ছিলো ওয়েস্ট ইন্ডিজ। ২ উইকেট ৯৬ রান তেমনই ইঙ্গিত দেয়।
কিন্তু পরের দিকের ব্যাটসম্যানরা শুরুর ধারাটা ধরে রাখতে না পারায় এই ইনিংসে ১৯৬ রানে গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। শেষ ৮ উইকেট ১শ রানের ব্যবধানে হারিয়েছে ক্যারিবীয়রা। হাফ-সেঞ্চুরি তুলে দলের পক্ষে সর্বোচ্চ ৮৩ রান করেন ওপেনার কাইরেন পাওয়েল। তার ৯৩ বলের ইনিংসে ৮টি চার ও ৪টি ছক্কা ছিলো। এই ইনিংসে ভারতের পক্ষে ৫৭ রানে ৫ উইকেট নেন অর্থোডক্স স্পিনার কুলদীপ যাদব। ৪ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মত ৫ বা ততোধিক উইকেট নিলেন কুলদীপ। ম্যাচ সেরা হয়েছেন অভিষেক ম্যাচে ১৩৪ রান করা ভারতের পৃথ্বী শ।
আগামী ১২ অক্টোবর থেকে হায়দারাবাদে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।
সংক্ষিপ্ত স্কোর :
ভারত : ৬৪৯/৯ডি, ১৪৯.৫ ওভার (কোহলি ১৩৯, পৃথ্বী ১৩৪, জাদেজা ১০০*, বিশু ৪/২১৭)।
ওয়েস্ট ইন্ডিজ : ১৮১ ও ১৯৬, ৫০.৫ ওভার (পাওয়েল ৮৩, চেজ ২০, কুলদীপ ৫/৫৭)।
ফল : ভারত ইনিংস ও ২৭২ রানে জয়ী।
সিরিজ : দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ভারত।
ম্যাচ সেরা : পৃথ্বী শ (ভারত)।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*