প্রাণের ৭১

রেনেসাঁ পুরুস্কার পেলেন ড. ইউনুস।

শান্তিতে নোবেল বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস নিউ রেনেসাঁ পুরস্কার পেয়েছেন। ইতালীয় বৌদ্ধ স্কুল সোকা গাকাই মিলানে অনুষ্ঠিত সোকা গাকাই আন্তর্জাতিক সম্মেলনে তাকে এ পুরস্কার দেয়া হয়। ইউনূস সেন্টার থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সামাজিক ব্যবসা ও ক্ষুদ্র ঋণের মাধ্যমে মানবতাবাদী দর্শনে তার অসাধারণ অবদানের জন্য এ সম্মাননা দেয়া হয়। ইতালীয় বৌদ্ধ স্কুল সোকা গাকাইর মতে, প্রফেসর ইউনূস দৃঢ়ভাবে বিশ্বাস করেন যে, মানুষ একটি অনন্য সত্তা যা নিছক মুনাফার চেয়ে অনেক বেশি মূল্যবাণ। দারিদ্র্যবিমোচন ও টেকসই অর্থনীতির মাধ্যমে মানবজাতির উন্নততর ভবিষ্যৎ নির্মাণের জন্য তিনি নিরন্তর সংগ্রাম করে যাচ্ছেন।

অনুষ্ঠান শেষ হয় প্রফেসর ইউনূসের সামপ্রতিক গ্রন্থ ‘এ ওয়ার্ল্ড অব থ্রি জিরোস’কে কেন্দ্র করে সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে। সোকা গাকাই ইন্টারন্যাশনাল আয়োজিত অনুষ্ঠানে ৭৫০ জনেরও বেশি বিশিষ্ট ব্যক্তি যোগ দেন।

সোকা গাকাই একটি কমিউনিটিভিত্তিক বৌদ্ধ সংগঠন যা জীবনের মর্যাদা বাড়াতে শান্তি, সংস্কৃতি ও শিক্ষার প্রসারে কাজ করে যাচ্ছে। সংগঠনটির সদস্যরা বিশ্ব জুড়ে ১৯২টি দেশ ও এলাকায় বৌদ্ধ মানবতাবাদী দর্শন সমুন্নত রাখতে কাজ করে চলেছেন।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*