প্রাণের ৭১

রাজনীতি

শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রলীগের বঙ্গবন্ধু কর্নার জাতিকে বঙ্গবন্ধু ও বাঙালির ইতিহাস স্মরণ করিয়ে দিবে – শেখ আতাউর রহমান

মোহাম্মদ হাসানঃ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্নার করার যে পরিকল্পনা হাতে নিয়েছে বাংলাদেশ ছাত্রলীগ। সে পরিকল্পনা ছাত্রলীগ সঠিকভাবে বাস্তবায়ন করলে আগামী তরুণ প্রজন্মকে বঙ্গবন্ধু, মুক্তি সংগ্রাম, মুক্তিযুদ্ধসহ দেশের সঠিক ইতিহাস সম্পর্কে জানাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

আজ ২২ ফেব্রুয়ারি শনিবার চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলা ছাত্রলীগ কর্তৃক আয়োজিত দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠানে বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি, চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শেখ মোঃ আতাউর রহমান এসব বলেন।

তিনি আরো বলেন, খুনি-সন্ত্রাসী-অপরাধী নয়, ছাত্রলীগের নেতাকর্মীদের মানবিক হতে হবে। প্রত্যেক ছাত্রলীগ নেতা-কর্মীদের “কারাগারের রোজনামচা” ও “বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী” বই পড়তে হবে।
বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য আর সংগ্রামের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত সংগঠনটিই হচ্ছে বাংলাদেশ ছাত্রলীগ।

বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি এই নেতা ইতিহাস স্মরণ করিয়ে দিয়ে বলেন, বাংলা, বাঙালির স্বাধিকার অর্জনের লক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশনায় ১৯৪৮ সালের ৪ জানুয়ারি ছাত্রলীগের জন্ম হয়। ছাত্রলীগ দীর্ঘ রাজনৈতিক পরিক্রমায় ৫২’র ভাষা আন্দোলন, ৫৪’র প্রাদেশিক পরিষদের নির্বাচনে যুক্তফ্রন্টের বিজয়, ৫৮’র আইয়ুববিরোধী আন্দোলন, ৬২’র শিক্ষা আন্দোলন, ৬৬’র ৬ দফার পক্ষে গণঅংশগ্রহণের মাধ্যমে মুক্তির সনদ হিসেবে এই দাবিকে প্রতিষ্ঠা করে। এরপর ৬৯’র গণঅভ্যুত্থানের মাধ্যমে বঙ্গবন্ধুকে কারাগার থেকে মুক্ত করে আনা, ৭০’র নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ জয়লাভ এবং ৭১’র মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে পরাধীন বাংলায় লাল সবুজের পতাকার বিজয় ছিনিয়ে আনতে অগ্রণী ভূমিকা পালন করে ছাত্রলীগ।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*