প্রাণের ৭১

সমুদ্রে যাত্রা শুরু করলো চীনের বিমানবাহী রণতরী

দেশে তৈরি প্রথম বিমানবাহী রণতরী পরীক্ষামূলকভাবে সাগরে ভাসিয়েছে চীন। রোববার দেশটির দক্ষিণ-পূর্ব অঞ্চলের একটি সমুদ্রবন্দর থেকে এর যাত্রা শুরু হয়েছে।

 

বিশ্বের প্রভাবশালী নৌশক্তিকে চ্যালেঞ্জ জানাতে একটি কার্যকর নৌবাহিনী গড়ে তোলার লক্ষ্যে দেশটি যে মিশনে নেমেছে সেক্ষেত্রে এটাকে একটা মাইলফলক বলে মনে করা হচ্ছে।

 

উত্তর কোরিয়া নিয়ে সৃষ্ট উত্তেজনা ও দক্ষিণ চীন সাগর নিয়ে উদ্বেগের মধ্যে গত বছর এ রণতরীর উদ্বোধন করে দেশটি। এ বিমানবাহী রণতরীটি এর আগে ইউক্রেন থেকে কেনা অপর বিমানবাহী রণতরীর সঙ্গে যোগ দেবে। খবর বিবিসি ও রয়টার্সের।

 

চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা শিনহুয়ার বরাত দিয়ে সিএনএন জানায়, চীনের লিয়াউনিং প্রদেশের দালিয়ান সমুদ্রবন্দর থেকে রোববার সকাল ৭টায় যাত্রা শুরু করে রণতরীটি।

 

৫০ হাজার টন ওজনের রণতরীটি নকশা থেকে থেকে শুরু করে প্রত্যেকটা অংশই চীনে তৈরি। বিশালকায় এ রণতরীটি দৈর্ঘ্যে ৩১৫ মিটার, প্রস্থ ৭৫ মিটার। এ রণতরীটি সর্বোচ্চ ঘণ্টায় ৩১ নটিক্যাল মাইল গতিতে চলবে।

 

২০১৩ সালে এর নির্মাণকাজ শুরু করা হয়েছিল। মাত্র পাঁচ বছরের মধ্যেই এর নির্মাণকাজ শেষ হয়। ২০২০ সালের আগে এটি সামরিক বাহিনীর দায়িত্বে নিয়োজিত হবে না বলে ধারণা করা হচ্ছে।

 

চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানায়, বিমানবাহী রণতরীটির নকশা চীনেই করা হয়েছে এবং উত্তর-পূর্বাঞ্চলীয় লিয়াওনিং প্রদেশের দালিয়ান বন্দরের শিপইয়ার্ডে এটি নির্মাণ করা হয়েছে।

 

প্রাথমিকভাবে রণতরীটির নাম ‘টাইপ ০০১এ’ রাখা হয়েছে বলে জানিয়েছে সাউথ চায়না মর্নিং পোস্ট।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*