প্রাণের ৭১

আজ প্রথম করোনার টিকা নেবেন নার্স রুনু বেরুনিকা কস্তা উদ্বোধন করবেন শেখ হাসিনা

মোহাম্মদ হাসানঃ আজ বুধবার ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স রুনু বেরুনিকা কস্তা বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম টিকা নেবেন। বিকেল সাড়ে ৩টায় ভার্চুয়ালি যুক্ত হয়ে টিকা প্রয়োগ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর পর ভারতের সিরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড–অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ নেবেন রুনু বেরুনিকা কস্তা। তাঁর সঙ্গে একই হাসপাতালের দুজন সিনিয়র স্টাফ নার্স মুন্নী খাতুন ও রিনা সরকারও টিকা নেবেন।

এরপরে চিকিৎসক হিসেবে প্রথম টিকা নেবেন মেডিসিন কনসালট‌্যান্ট ডা. আহমেদ লুৎফর মবিন সহ আরও দু’ চিকিৎসক। তাছাড়া আজ নার্স, চিকিৎসক, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সদস্য ও সাংবাদিকসহ মোট ২৫ জন সেখানে টিকা নেবেন।

দেশের ইতিহাসে প্রথম করোনার টিকা নিতে যাওয়া নারী নার্স রুনু সংবাদ মাধ্যমে তাঁর অনুভূতি জানিয়ে বলেছেন, ‘বৈশ্বিক মহামারির মধ্যে অনেক দেশ টিকা না পেলেও মাননীয় প্রধানমন্ত্রী আমাদের জন্য করোনা টিকার ব্যবস্থা করেছেন। উনি দেশে টিকা আনতে পেরেছেন। উনার ইচ্ছা অনুযায়ী একজন নার্সকে দিয়ে টিকাদান শুরু কর্মসূচি শুরু হচ্ছে। আমি স্বেচ্ছায় টিকা নিতে রাজি হয়েছি।’

রুনু বেরুনিকা কস্তা আরো বলেছেন, ‘পার্শ্বপ্রতিক্রিয়ার বিষয়টা অনেক ওষুধেই রয়েছে, কার বডিতে এটা কাজ করবে এবং কার বডিতে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেবে সেটা অন্য হিসাব। এটা (করোনা টিকা) তৈরি করা হয়েছে একটা ভালো উদ্দেশ্যে। এখন কার বডিতে পার্শ্বপ্রতিক্রিয়া হবে সেটা তো আর কেউ আগে থেকে বলতে পারবে না। পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে ভয় পেলে কেউই এই টিকা নেবে না।’






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*