প্রাণের ৭১

বাংলাদেশে শিক্ষার্থী বিক্ষোভের সময় হেলমেট বাহীনির হামলায় সাংবাদিকরা এখনও ন্যায়বিচার পাননি!

সাকিবঃ ২০১৮ সালে শিক্ষার্থীদের বিক্ষোভের সময় কভারেজ করার সময় নৃশংসভাবে হামলার স্বীকার কয়েক ডজন বাংলাদেশী সাংবাদিক এখনও বিচার পাননি। বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে দায়মুক্তির একটি সংস্কৃতি আক্রমণকারীদের জবাবদিহিতার বাইরে রেখেছে।

বিশেষজ্ঞরা আরো বিশ্বাস করেন যে আক্রমণকারীরা সরকারের ‘সহায়ক শক্তি’ হিসাবে কাজ করেছে।

 

ফটো জার্নালিস্ট পলাশ শিকদারের বলেন, অজানা নম্বর থেকে ফোন কল পাওয়া এখনও দুঃস্বপ্ন, মাত্র দু’বছর আগে বাংলাদেশের রাজধানী ঢাকায় সড়ক সুরক্ষার দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভের সময় তার সাথে এমন একটি ঘটনা ঘটেছিল, সেই মধ্যরাতে তিনি মৃত্যুর হুমকি পান।

 

“আমি ও আমার সাথের কয়েকজন সহকর্মী সাংবাদিকদের ওপর একদল তরুণ রাজনৈতিক কর্মী হামলা করেছিল, যারা হেলমেট পরা ছিল এবং ম্যাচলেট এবং বন্দুক বহন করেছিল। ঢাকার ব্যস্ত শহরতলির ধানমন্ডিতে থাকাকালীন তারা হঠাৎ আমাদের মারতে শুরু করে, ”সিকদার স্মরন করছিলেন।

 

“পুলিশ ও অন্যান্য সুরক্ষা বাহিনীর সামনে আমাদের আক্রমণ করা হয়েছিল। তবে, কেউ আমাদের আক্রমণকারীদের হাত থেকে রক্ষা করার চেষ্টা করেনি, যা ইঙ্গিত দেয় যে তারা খুব শক্তিশালী ছিল, “তিনি বলেন,” ওই দিন দলটি আমাদের তিনবার মারধর করেছিল আমরা এই অঞ্চল থেকে পালাতে সক্ষম হওয়া পর্যন্ত। ”

রাজধানীতে ট্রাফিক দুর্ঘটনায় দুই শিক্ষার্থী নিহত হওয়ার পরে স্কুল ও কলেজের জুনিয়র শিক্ষার্থীরা জুলাই ও আগস্টে বিক্ষোভ দেখায় বাংলাদেশ। আইন প্রয়োগকারী সংস্থাগুলি অতিরিক্ত জোর দিয়ে এই আন্দোলনে সাড়া দেয়।

 

এই প্রতিবাদকারী এবং সাংবাদিকরা জানিয়েছেন যে পুলিশ তাদের টিয়ার্গাস, রাবার বুলেট এবং উচ্চ-চাপযুক্ত গরম জলের কামান দিয়ে আক্রমণ করেছে। ক্ষমতাসীন আওয়ামী লীগ দলের ছাত্র শাখার সদস্য বলে অজ্ঞাতপরিচয় সশস্ত্র ব্যক্তিরা সে সময় বিক্ষোভকারী ও সাংবাদিকদের আক্রমণ করার জন্য বাংলাদেশী সুরক্ষা বাহিনীর একটি সহায়ক বাহিনী হিসাবে কাজ করেছিল।

 

কোন ন্যায়বিচার পরিবেশন করা হয়নি

 

পলাশ শিকদার গণ্য করেছেন যে পরে কিছু সাংবাদিক সংগঠন এই হামলার বিরুদ্ধে প্রতিবাদ করেছে, কিন্তু হামলাকারীদের বিরুদ্ধে কোনও মামলা করা হয়নি।

 

“আমরা মামলা করতে খুব ভয় পেয়েছি। আমরা ভেবেছিলাম যে হামলাকারীরা শক্তিশালী হওয়ায় আমরা মামলা করলে কিছুই হবে না, “তিনি বলছেন,” যদিও স্থানীয় সাংবাদিক সংগঠনগুলি এই হামলার বিরুদ্ধে প্রতিবাদ করেছে। তবুও হামলাকারীদের বিরুদ্ধে মামলা করার সাহস কারো নেই। ”

 

‘শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রাশ’ শীর্ষক একটি নতুন প্রতিবেদনে ২০১৮ সালে শিক্ষার্থীদের বিক্ষোভ চলাকালীন অত্যধিক শক্তি ব্যবহার, স্বেচ্ছাসেবী গ্রেপ্তার, বিক্ষোভের পরে প্রায় দুই বছর পেরিয়ে গেলেও মানবাধিকার লঙ্ঘনের জন্য এখনও কোনও জবাবদিহিতা দেখা যায়নি। আন্তর্জাতিক সিভিল সোসাইটি গ্রুপ ফ্রন্ট লাইন ডিফেন্ডারস, সিভিকাস এবং দক্ষিণ এশিয়ানস ফর হিউম্যান রাইটস (এসএএইচআর) ২০ জুন, ২০২০ এ প্রতিবেদন প্রকাশ করেছে।

 

সিভিকাসের নাগরিক মহাকাশ গবেষক জোসেফ বেনেডিক্ট বলেছেন, “আমাদের গবেষণা ও আন্তর্জাতিক মিডিয়া গ্রুপগুলির প্রতিবেদনে দেখা গেছে যে বিক্ষোভকারীদের অন্তর্ভুক্ত কয়েক ডজন সাংবাদিককে পুলিশ, সশস্ত্র ব্যক্তিদের দ্বারা হামলা, মারধর, তাদের ক্যামেরা ভেঙে দেওয়া এবং গাড়ি ভাঙচুর করা হয়েছে,” সিভিকাসের নাগরিক গবেষক জোসেফ বেনেডিক্ট জানিয়েছেন।

 

“জাতীয় প্রেসক্লাব পাশাপাশি মানবাধিকার সংস্থাগুলি স্থানীয় পর্যায়ে দাবি সত্ত্বেও, এই অপব্যবহারের জন্য কার্যত কোনও জবাবদিহি হয়নি, এবং কারও কাছে দায়বদ্ধ হওয়ার বিষয়টি আমরা অবগত নই। এটি আজ বাংলাদেশের দায়মুক্তির আবহাওয়া তুলে ধরেছে, ”যোগ করেন তিনি।

 

এখনও ১৪ বছরের কারাদণ্ডের ঝুঁকি রয়েছে

 

সক্রিয়ভাবে এই ঘটনাটি কভার করে যাচ্ছিলেন আরেক ফটো সাংবাদিক সাংবাদিক, শহীদুল আলমকে ২০২০ সালের ৫ আগস্ট রাতে ধানমন্ডিতে তাঁর বাসা থেকে প্লেইনক্লথস গোয়েন্দারা ধরে নিয়ে যায়। ওই রাতে তাকে বাহিনী কর্তৃক নির্যাতন করা হয়েছিল এবং পরে আদালতে হাজির করা হয় যেখানে তার জামিন হয় আবেদন খারিজ করা হয়েছে। আলমের বিরুদ্ধে দেশের বিতর্কিত ডিজিটাল সুরক্ষা আইনের অধীনে একটি মামলা দায়ের করা হয়েছিল, যেটিকে মানবাধিকারকর্মীরা “কৌতুকময়” বলে অভিহিত করেছেন।

 

উচ্চ আদালত থেকে জামিন পাওয়ার আগে তার সাংবাদিকতার দায়িত্ব পালনের জন্য আন্তর্জাতিকভাবে খ্যাতিমান ফটো সাংবাদিককে ১০৭ দিনের জন্য কারাগারের আড়ালে থাকতে হয়েছিল। আলম বলেন, “মামলাটি এখনও চলছে এবং দোষী সাব্যস্ত হলে আমি সম্ভবত ১৪ বছরের কারাদণ্ডের মুখোমুখি হতে পারি।”

 

তিনি মনে করেন যে বাংলাদেশের বর্তমান মত প্রকাশের স্বাধীনতা পরিস্থিতি তার আগে সবচেয়ে খারাপ হয়েছে। তিনি বলেন, “প্রধানমন্ত্রীকে সমালোচনা করার জন্য জনগণকে কারাগারে বন্দী করা যেতে পারে এমন ধারণা একটি শ্রমজীবী ​​গণতান্ত্রিক ক্ষেত্রে কল্পনা করা যায় না।”

 

“এমনকি শরীয়ত বয়াতীর মতো শিল্পীরাও মতামত প্রকাশের কারণে কারাগারে রয়েছেন। এটি নজিরবিহীন, “আলম বলেছিলেন:” ফটো সাংবাদিক সাংবাদিক শফিকুল ইসলাম কাজল যিনি ক্ষমতাসীন দলের সদস্যদের সাথে জড়িত যৌন কেলেঙ্কারী নিয়ে রিপোর্ট করছিলেন, তিনি নিখোঁজ হয়ে গেলেন এবং যথারীতি, সরকার কর্তৃক কোনও জড়িত থাকার সম্পূর্ণ অস্বীকৃতি ছিল, যিনি পরে ‘খুঁজে পেয়েছিলেন’। তাকে, এমন একটি গল্প যা প্রায় একটি সেট স্ক্রিপ্ট অনুসরণ করে। তিনি এখনও কারাগারে রয়েছেন। ”

অভয়ে বক্তৃতার কোনও জায়গা নেই

 

সিভিকাস মনিটরের দ্বারা বাংলাদেশের নাগরিক স্থানকে “দমন করা” হিসাবে চিহ্নিত করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৯ সাল থেকে দক্ষিণ এশীয় দেশ শাসন করেছেন, যিনি মত প্রকাশের স্বাধীনতা দমন করার জন্য এবং প্রেসের স্বাধীনতায় সেন্সরশিপ চাপিয়ে দেওয়ার জন্য অধিকার গোষ্ঠী দ্বারা প্রায়শই সমালোচিত হয়েছিলেন।

 

“দেশের কর্তৃপক্ষগুলি রাষ্ট্রের সমালোচিত অসংখ্য নিউজ পোর্টাল এবং ওয়েবসাইটগুলি অবরুদ্ধ করেছে। ডিজিটাল সুরক্ষা আইনের আওতায় বেশ কয়েকজন সমালোচক এবং সাংবাদিকদের উপর নির্যাতন করা হয়েছে, জোসেফ বেনিডিক্ট বলেন, “কিছু লোককে জোর করে নিখোঁজ করা হয়েছে।”

 

মানবাধিকার বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে অনলাইনে এবং অফলাইনে নজরদারি দেশে বাড়ছে। দেশের সুরক্ষা কর্তৃপক্ষ অসন্তুষ্ট এবং রাজনৈতিক বিরোধীদের ফোন কথোপকথনটি ট্যাপ করার জন্য আধুনিক এবং পরিশীলিত প্রযুক্তি ব্যবহার করেছে বলে অভিযোগ রয়েছে।

 

“আমি আর সিম কার্ড ব্যবহার করি না কারণ আমি জানি এটি টেপ হবে এবং এটি আমাকে ট্র্যাক করতে ব্যবহৃত হবে। কে শুনছে সে সম্পর্কে একজন সর্বদা সচেতন, “আলম বলেন,” আশ্চর্যের বিষয়, তবে কর্মী বন্ধুরা যখন মৃত্যুর হুমকি পায়, বা লোকেরা নিখোঁজ হয়, তখন এই একই গোয়েন্দা বাহিনী অজ্ঞান বলে মনে হয়। সুতরাং তাদের দক্ষতা খুব নির্বাচনী। ”

 

ফটো জার্নালিস্ট পলাশ শিকদার দু’বছর আগে তার যে আক্রমণগুলির মুখোমুখি হয়েছিল সে সম্পর্কে নির্দ্বিধায় কথা না বলা পছন্দ করেন। তিনি মনে করেন যে এ বিষয়ে কথা বলা তার পক্ষে তেমন কোনও কাজে আসবে না কারণ সাংবাদিকরা তার দেশে খুব কমই ন্যায়বিচার পেতে পারে।

 

“আমি যদি বলি যে 2018 সালে কে আমাদের উপর আক্রমণ করে বিস্তারিতভাবে বলে আমি আমার চাকরি হারাতে পারি। আমি আমার মতামত নির্দ্বিধায় প্রকাশ করে আমার সহকর্মীদের সমস্যায় ফেলতে পারি না, তিনি বলেছিলেন।

 

অধিকার কর্মী জোসেফ বেনেডিক্ট অবশ্য মনে করেন যে মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশটির নিরপেক্ষ বক্তৃতাকে সম্মান করা এবং সুরক্ষিত করার আন্তর্জাতিক বাধ্যবাধকতা রয়েছে।

 

“বাংলাদেশ নাগরিক ও রাজনৈতিক অধিকার সম্পর্কিত আন্তর্জাতিক চুক্তি (আইসিসিপিআর) অনুমোদন করেছে, যার অর্থ হল যে মত প্রকাশের স্বাধীনতা সম্মান করা এবং রক্ষা করার আন্তর্জাতিক দায়বদ্ধতা রয়েছে, যা আমাদের গবেষণা শো হিসাবে লঙ্ঘিত হয়েছে,” তিনি জোর দিয়েছিলেন।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*