প্রাণের ৭১

দেশে করোনা শনাক্ত রোগীর সংখ্যা ১ লাখ ৩০ হাজার ৪৭৪ জন

মোহাম্মদ হাসানঃ থামছেনা মরণঘাতি বৈশ্বিক মহামারী করোনা সংক্রমণ। সারাদেশে প্রতিদিনই বেড়েই চলেছে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা। দেশে এখন পর্যন্ত করোনা শনাক্ত রোগীর সংখ্যা ১লাখ ৩০ হাজার ৪৭৪ জন, মৃত্যু হয়েছে ১ হাজার ৬৬১ জনের, সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৫৩ হাজার ১৩৩ জন।

গত ২৪ ঘন্টায় দেশে করোনায় প্রাণ গেলো আরও ৪০ জনের। যার হাত ধরে দেশে করোনা সংক্রমণের শিকার হয়ে প্রাণ হারিয়েছেন ১ হাজার ৬৬১ জন।নতুন শনাক্ত ৩৮৬৮ জন সহ দেশে এই মুহুর্তে শনাক্ত এক লাখ ৩০ হাজার ৪৭৪ জন। তবে আশার কথা হলো গত ২৪ ঘন্টায় ১৬৩৮ জন সহ মোট ৫৩ হাজার ১৩৩জন সুস্থ হয়ে ঘরে ফিরেছেন।

আজ ২৬ জুন শুক্রবার দুপুর আড়াইটায় রাজধানীর মহাখালিস্থ স্বাস্থ্য অধিদফতর থেকে দেশে করোনা পরিস্থিতি নিয়ে অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান অধিদপ্তরটির অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

ডাঃ নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাস শনাক্তে ৬৬ টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় আরও ১৮ হাজার ২৭৫ টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১৮ হাজার ৪৯৮ টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ৬ লাখ ৯৬ হাজার ৯৪১ টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে আরও ৩ হাজার ৮৬৮ জনের মধ্যে। ফলে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ লাখ ৩০ হাজার ৪৭৪ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৪০ জন। এ নিয়ে মোট মৃত্যু হলো এক হাজার ৬৬১ জনের পাশাপাশি গত ২৪ ঘন্টায় সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন আরও ১৬৩৮ জন মোট ৫৩ হাজার ১৩৩ জন।

বুলেটিনে ডা. নাসিমা আরও জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২০.৯১ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪০.৭২ শতাংশ, মৃত্যুর হার ১ দশমিক ২৭ শতাংশ। আজ মৃতদের লিঙ্গ বিভাজনে পুরুষ ৩১ নারী ৯ জন।

এদিকে সারাবিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৯৭ লাখ ছাড়িয়েছে। সেই সাথে এই ভাইরাসের সাথে যুদ্ধ করে সুস্থ হয়েছে সাড়ে ৫২ লাখ মানুষ। আজ শুক্রবার দুপুর সাড়ে ১২ টার দিকে আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ড ওমিটারস এ প্রকাশিত তথ্য মতে,এ পর্যন্ত বিশ্বে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৯৭ লাখ ১৪ হাজার ৮১৬ জন। এবং মারা গেছেন ৪ লাখ ৯১ হাজার ৮৬৮ জন। এবং চিকিৎসা গ্রহণের পর মোট সুস্থ হয়েছেন, ৫২ লাখ ৫০ হাজার ২১৮ জন। অর্থাৎ এখনও বিশ্বে করোনায় মৃত্যুর তুলনায় সুস্থ হয়ে উঠাদের সংখ্যা ১০ গুণের বেশি। এই পরিসংখ্যান আমাদের আশার আলো দেখায়।

ওয়ার্ল্ড ওমিটারস-এর তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে আক্রান্তের সংখ্যা ২৫ লাখ ছাড়িয়েছে। দেশটিতে এই মুর্হুতে মোট আক্রান্তের সংখ্যা ২৫ লাখ ০৮ হাজার ৬৭৬। মৃত্যু হয়েছে এক লাখ ২৬ হাজার ৭৮৬ জনের। আক্রান্তের হিসাবে দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে আক্রান্তের সংখ্যা ১২ লাখ ছাড়িয়েছে।

ব্রাজিলে মোট আক্রান্তের সংখ্যা ১২ লাখ ৩৩ হাজার ১৪৭। এর মধ্যে ৫৫ হাজার ৫৪ জনের মৃত্যু হয়েছে। রাশিয়ায় আক্রান্তের ৬ লাখ সংখ্যা ছাড়িয়েছে। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৬ লাখ ১৩ হাজার ৯৯৪ জন। এর মধ্যে ৮ হাজার ৬০৫ জনের মৃত্যু হয়েছে।

অপরদিকে ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা প্রায় ৫ লাখ ছাড়িয়েছে। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪ লাখ ৯১ হাজার ১৭০ জন এবং মারা গেছেন ১৫ হাজার ৩০৮ জন। ভারতের পরেই বেশি আক্রান্ত যুক্তরাজ্যে, ৩ লাখ ছাড়িয়ে গেছে। দেশটিতে মৃতের সংখ্যা প্রায় ৪৩ হাজার। তবে সুস্থ হয়ে উঠার সংখ্যা এখনো প্রকাশ করেনি ব্রিটিশ কর্তৃপক্ষ।

বিশ্বে সবচেয়ে বেশি সুস্থ হওয়ার রেকর্ড জার্মানিতে। সেখানে এ পর্যন্ত ১ লাখ ৯৩ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছে। এদের মধ্যে ১ লাখ ৭৫ হাজার ৮০০ জনই সুস্থ হয়েছেন। মারা গেছেন ৯ হাজার মানুষ। বর্তমানে দেশটিতে সক্রিয় করোনা রোগীর সংখ্যা মাত্র ৮ হাজার ৯৬১ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। উৎপত্তিস্থল চীনে ৮৩ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। তবে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে। চীনের বাইরে করোনাভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*