প্রাণের ৭১

ঈদের দিন করোনার বলি হলেন ২২ জন,শনাক্ত ৮৮৬ সুস্থ ৫৮৬

মোহাম্মদ হাসানঃ সম্প্রতি রুশ সংবাদমাধ্যম স্পুটনিক-এ প্রকাশিত প্রতিবেদনে বিজ্ঞানীরা জানিয়েছেন, ঘরের স্বাভাবিক তাপমাত্রায় রাখা পানির সংস্পর্শে এসে ২৪ ঘণ্টার মধ্যে প্রায় ৯০ শতাংশ ভাইরাস-কণা সম্পূর্ণ নষ্ট হয়ে যায়। তিন দিন ধরে এ বিষয়ে পর্যবেক্ষণের পর রুশ বিজ্ঞানীদের দাবি, ৭২ ঘণ্টায় প্রায় ৯৯.৯ শতাংশ ভাইরাস-কণা জলের সংস্পর্শে এসে মরে যায়। তাঁদের দাবি, ফুটন্ত পানির সংস্পর্শে এলে করোনাভাইরাস সঙ্গে সঙ্গে এবং সম্পূর্ণ রূপে নষ্ট বা নিশ্চিহ্ন হয়ে যায়।

আজ ২ আগস্ট রবিবার দুপুর আড়াইটায় দেশে রাজধানী ঢাকার মহাখালিস্থ স্বাস্থ্য অধিদফতর থেকে দেশের করোনা পরিস্থিতি নিয়ে প্রতিদিনের মতো অনলাইন স্বাস্থ্য বুলেটিনে দেশের সর্বশেষ তথ্য জানান অধিদপ্তরটির অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা।

ডাঃ নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাস শনাক্তে ৮২ টি পরীক্ষাগারে গত ২৪ ঘন্টায় পরীক্ষা করা হয় ৩ হাজার ৬৮৪ টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ১১ লাখ ৮৯ হাজার ২৯৫ টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে আরও ৮৮৬ জনের মধ্যে। ফলে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২ লাখ ৪০ হাজার ৭৪৬ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ২২ জন। এ নিয়ে মোট মৃত্যু হলো তিন হাজার ১৫৪ জনের পাশাপাশি গত ২৪ ঘন্টায় সুস্থ হয়ে উঠেছেন আরও ৫৮৬ জন মোট ১ লাখ ৩৬ হাজার ৮৩৯ জন।

বুলেটিনে ডা. নাসিমা আরও জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২৪ দশমিক ০৫ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৬ দশমিক ৮৪ শতাংশ, মৃত্যুর হার ১ দশমিক ৩১ শতাংশ। আজ মৃতদের লিঙ্গ বিভাজনে পুরুষ ১৭ নারী ৫ জন।

এদিকে ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী আজ রবিবার দুপুর ২ ঘটিকা পর্যন্ত, বৈশ্বিক মহামারী করোনায় বিশ্বে মৃত্যু হয়েছে ৬ লাখ ৮৯ হাজার ৭০ জনের। আর আক্রান্ত হয়েছেন ১ কোটি ৮০ লাখ ৩৩ হাজার ৯৯০ জন। তবে সুস্থ হয়েছে ১ কোটি ১৩ লাখ ৩৮ হাজার ৯৬৭ জন। চিকিৎসাধীন রয়েছেন আরও ৬০ লাখ ৫ হাজার ৯৫৩ জন আর আশংকা জনক অবস্থায় আছেন ৬৫ হাজার ৭৬৫জন।

প্রসঙ্গত,গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*