প্রাণের ৭১

প্রধানমন্ত্রী বেলজিয়াম আসছেন আজ।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েনের আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ মঙ্গলবার বেলজিয়ামের উদ্দেশে ঢাকা ছাড়বেন। তিনি দেশটির রাজধানী ব্রাসেলসে ২৫ ও ২৬ অক্টোবর ইইউ আয়োজিত ‘গ্লোবাল গেটওয়ে ফোরামে’ যোগ দেবেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বাণিজ্যিক ফ্লাইটটি (বিজি-২০৭) আজ বেলা ১১টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যাবে। স্থানীয় সময় সন্ধ্যায় এটি ব্রাসেলসের জাভেনটেম বিমানবন্দরে পৌঁছানোর কথা। খবর বাসসের।

গত রোববার নিজ দপ্তরে সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, প্রধানমন্ত্রীর আসন্ন সফর ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে বাংলাদেশের সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যেতে সহায়তা করবে। সফরে প্রধানমন্ত্রী ফোরামে যোগ দেওয়ার ফাঁকে ইউরোপের বিভিন্ন দেশ ও সংস্থার প্রধানদের সঙ্গে বৈঠক করবেন।

এ ছাড়া সফরে নবায়নযোগ্য জ্বালানি খাতে ঋণ সহায়তা ৩৫ কোটি ইউরো, ৪৫ ও ১২ মিলিয়ন ইউরোর দুটি অনুদান এবং বাংলাদেশের সামাজিক খাতে ৭০ মিলিয়ন ইউরোর পাঁচটি বিভিন্ন অনুদান চুক্তি সই হবে। আগামী বৃহস্পতিবার শেখ হাসিনা বেলজিয়ামে বসবাসরত বাংলাদেশিদের সংবর্ধনায় যোগ দেবেন। পরদিন শুক্রবার তাঁর দেশে ফেরার কথা রয়েছে।

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের জন্য সুইস উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন। গতকাল সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত রেটো সিগফ্রিড রেংগলি সৌজন্য সাক্ষাতে এলে এ আহ্বান জানান তিনি। শেখ হাসিনা বলেন, ‘আমরা জমি দেব। সুইস উদ্যোক্তারা বাংলাদেশে একটি মিনি সুইজারল্যান্ড তৈরি করতে পারে।’

 

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের জানান, সুইস কোম্পানিগুলোও বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী বলে রাষ্ট্রদূত উল্লেখ করেছেন। এ সময় সুইস রাষ্ট্রদূত শেখ হাসিনার কাছে একটি চিঠি হস্তান্তর করেন, যা বঙ্গবন্ধু বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেওয়ার জবাবে সুইজারল্যান্ড সরকারকে পাঠিয়েছিলেন। চিঠি পেয়ে প্রধানমন্ত্রী এটি জাদুঘরে রাখার কথা জানান।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*