প্রাণের ৭১

বাংলাদেশের নতুন জাহাজ ” বাংলার জয়যাত্রা” দেশে পোঁছেছে।

চীনে নির্মিত বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) নতুন জাহাজ ‘বাংলার জয়যাত্রা’ চট্টগ্রাম বন্দরের জলসীমায় পৌঁছেছে। আরব আমিরাত থেকে প্রায় ৩৭ হাজার মেট্রিক টন পাথর বোঝাই করে জাহাজটি গত মঙ্গলবার দেশে আসে।

এর মধ্য দিয়ে প্রায় ২৭ বছর পর বিএসসির বহরে যুক্ত হলো নতুন জাহাজ।
বিএসসির কর্মকর্তারা জানান, জিটুজির ভিত্তিতে চীন সরকারের আর্থিক সহায়তায় এক হাজার ৮৪৩ কোটি টাকা ব্যয়ে বিএসসির জন্য ছয়টি জাহাজ নির্মাণ করা হচ্ছে। চীনের জাহাজ নির্মাতা প্রতিষ্ঠান চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশন (সিএমসি) আর্থিক ও কারিগরি সহায়তা করছে। জাহাজগুলো নির্মাণ করা হচ্ছে চীনের জিয়াংজু প্রদেশের ওয়াক্সি শহরে সিএমসির শিপইয়ার্ড জিয়াংজু নিউ ইয়াংজি শিপবিল্ডিং কম্পানি লিমিটেডে। এই ছয়টি জাহাজের মধ্যে তিনটি অয়েল ট্যাংকার এবং তিনটি বাল্ক ক্যারিয়ার। প্রতিটির ধারণক্ষমতা ৩৯ হাজার টন। একসময় বিএসসির বহরে ৩৬টি জাহাজ ছিল, বর্তমানে রয়েছে দুটি। ‘বাংলার জয়যাত্রা’ বহরে যোগ হওয়ায় মোট জাহাজের সংখ্যা দাঁড়াল ৩-এ।

গত ২৪ এপ্রিল চীনের ওই শিপইয়ার্ডে নতুন জাহাজটির লঞ্চিং ও নামকরণ অনুষ্ঠান সম্পন্ন হয়।

এ সময় সেখানে নৌপরিবহনমন্ত্রী শাজাহান খানের নেতৃত্বে পাঁচ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল উপস্থিত ছিল। এরপর গত ১৩ জুলাই বিএসসির কাছে জাহাজটি হস্তান্তর করে চীনের নির্মাতা প্রতিষ্ঠান। জাহাজটি চীন থেকে পণ্য বোঝাই করে প্রথমে দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়া ও ভারতের বন্দরে যায়। এরপর সেখান থেকে কার্গো নিয়ে ওমান, সৌদি আরব এবং আরব আমিরাত ঘুরে গত ২ অক্টোবর বাংলাদেশে আসে।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*