প্রাণের ৭১

ব্লগার রাসেল পারভেজ মারা গেছেন।

বাংলাদেশের ব্লগার রাসেল পারভেজ মারা গেছেন, তিনি দীর্ঘদিন ক্যান্সারে ভুগছিলেন। মৃত্যুর পূর্বে তিনি হাসপাতালে লাইফ সার্পোটে ছিলেন। লাইফ সার্পোটে  থাকা অবস্থায়  শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।

লেখক ও বাংলা ব্লগের অন্যতম শক্তিশালী ব্লগার রাসেল পারভেজ আর নেই। বুধবার, ১৯ ফেব্রুয়ারী ২০২০ সকাল সাড়ে ১১টার দিকে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে শেষনিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তিনি ক্যান্সারে ভুগছিলেন।

২০১৩ সালে কথিত ধর্ম অবমাননার অভিযোগে আরও তিন ব্লগারের সঙ্গে গ্রেপ্তার হয়েছিলেন প্রায় দু’হাজার ব্লগের লেখক রাসেল পারভেজ।

 

রাসেল পারভেজ জেল থেকে ছাড়া পাবার কিছুদিন পরে স্কলারশিপ নিয়ে যুক্তরাষ্ট্র চলে যান এবং সেখান থেকে মাস্টার্স করেন। পরে জাপানে তিনি পিএইডি করছিলেন। ক্যান্সারে আক্রান্ত হওয়ার পর সম্প্রতি দেশে ফেরেন তিনি।

 

 

সুইজারল্যান্ড প্রবাসী  মুক্তিযুদ্ধ গবেষক,ব্লগার, লেখক, সাংবাদিক  অমি রহমান পিয়াল স্মৃতিচারণ করে তার ফেসবুক পাতাতে লেখেন-

রাসেল পারভেজ আমার সহ-ব্লগার ছিলেন। সহযোদ্ধাও। তার চেয়ে বেশী বন্ধু ছিলেন। বয়সের পার্থক্য ভুলেও ডটুর (ওকে ডট রাসেল বলে ডাকতো সবাই নামের পর আটটি ডট দিতো বলে) সঙ্গে আত্মার সম্পর্ক গড়ে উঠেছিলো। ফেসবুকে সম্পর্কটা থাকেনি। কারণ আমাদের লেখালেখির বৈপরীত্য এবং পারসেপশান। বন্ধুত্ব টেকাতেই ফেসবুকে আমরা বিচ্ছিন্ন ছিলাম। টুটুল চৌধুরী ভাই যেদিন রাসেলের শরীরের খবর দিলো, খুব মন খারাপ করেছিলাম, কষ্ট পেয়েছিলাম। আমার খুব খারাপ সময়ে রাসেলকে পাশে পেয়েছি। খারাপ লাগছে তার খারাপ সময়ে আমি পাশে থাকতে পারিনি। রাসেলের ঈশ্বর বিশ্বাস ছিলো না, মৃত্যুপরবর্তী জীবন সম্পর্কেও তার বোধ ভিন্ন। আমি ঈশ্বর বিশ্বাসী, সেই বিশ্বাসের দোহাই দিয়ে ঈশ্বরকে অনুরোধ জানাই আপনার মৃত্যুপরবর্তী জীবন যেন শান্তিময় হয়…

পুনশ্চ: খানিকটা কনফিউশন জন্ম নিয়েছে। রাসেল লাইফসাপোর্টে, কিন্তু সেটা কয়েকদিন ধরেই। লাইফসাপোর্ট খুলে নেয়া হবে এই আশঙ্কা থেকেই অনেকে স্ট্যাটাস দিচ্ছেন। যাহোক আমার আবার বদনাম আছে অগ্রিম মৃত্যু সংবাদ প্রচারের। আমি পোস্ট দেয়ার পর রাজ্জাক আরো দুবছর বেচে ছিলেন, সাজেদা চৌধুরী এখনও বেচে। রাসেলের বেলাও সেটা ঘটলে আমার চেয়ে খুশী কেউ হবে না।

 

 

 

“আমার ব্লগ” তাদের পেজবুক পেজে স্মৃতিচারণ করে লেখেন-

বাংলাব্লগের অন্যতম শক্তিশালী চরিত্র “ডট রাসেল” নামে খ্যাত রাসেল পারভেজ ভাই বেশ কিছুদিন ধরে দূরারোগ্য ক্যান্সারে আক্রান্ত হয়ে লাইফ সাপোর্টে আছেন।

 

হয়তো সুদীর্ঘ এক ঘুমে অনন্তের পথই রাসেল ভাইয়ের পরবর্তী গন্তব্য।

 

ব্লগের গল্প আসলে রাসেল ভাইর নাম নিতেই হবে। ভাইকে মিস করবো অনেক অনেক।

 

ছবিটি আমারব্লগ ডট কমের ২০১৩ সালের এক অনুষ্ঠানে ক্যামেরাবন্দী হয়েছিলো।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*