প্রাণের ৭১

জীবনের আর জীবিকার চাকা সচল রাখার এ বাজেট-শেখ আতাউর রহমান

মোহাম্মদ হাসানঃ বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস সংক্রমণজনিত প্রতিকূল পরিবেশের মধ্যে উপস্থাপিত এ বাজেট সম্পর্কে চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মোঃ আতাউর রহমান বলেন, করোনাভাইরাস মহামারির প্রেক্ষিতে এবারের বাজেট গতানুগতিক হচ্ছে না। বরং সরকারের অতীতের অর্জন ও উদ্ভূত পরিস্থিতির সমন্বয়ে প্রস্তুত করা হয়েছে।

‘অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যত পথ পরিক্রমা’ শিরোনামের এই বাজেটে সঙ্গত কারণে সবচেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে স্বাস্থ্যখাত। পাশাপাশি কৃষি, খাদ্য উৎপাদন ও ব্যবস্থাপনা এবং নতুন কর্মসংস্থান তৈরির প্রতি দেয়া হচ্ছে অগ্রাধিকার।

এবারের বাজেট ভিন্ন বাস্তবতা, ভিন্ন বৈশ্বিক প্রেক্ষাপটে তৈরি। এ বাজেট করোনার বিদ্যমান সংকটকে সম্ভাবনার রূপদানের বাস্তবসম্মত প্রত্যাশার দলিল। জীবনের পাশাপাশি জীবিকার চাকা সচল রাখার, দেশরত্ন শেখ হাসিনা সরকারের সাহসী সময়োচিত চিন্তার সোনালী ফসল এ বাজেট।

আজ ১২ জুন শুক্রবার সকালে জাতীয় বাজেট প্রসঙ্গে সংবাদ কর্মীদের সাথে আলোচনায় চট্টগ্রাম জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, উপস্থাপিত বাজেট জনগণের আত্মবিশ্বাস বাড়ানোর পাশাপাশি অর্থনৈতিক উত্তরণের পরিকল্পনা, এটি একটি জনবান্ধব ও জীবন ঘনিষ্ঠ অর্থনৈতিক দলিল।

শেখ আতাউর রহমান বাজেট বিশ্লেষণে বলেন, কৃষক বাঁচলে দেশ বাঁচবে। তাই কৃষি খাত টিকিয়ে রাখতে আসছে বাজেটে মোট বরাদ্দ দেওয়া হয়েছে ২৯ হাজার ৯৮৩ কোটি টাকা। করোনাভাইরাসের প্রভাবে শিক্ষা খাতও ক্ষতিগ্রস্ত হয়েছে। বাজেটে আগামী বছর শিক্ষা ও প্রযুক্তি খাতে পরিচালনা ও উন্নয়ন উভয় খাতে সরকার ৮৫ হাজার ৭৬০ কোটি টাকা ব্যয়ের পরিকল্পনা নিয়েছে। করোনার কারণে সবেচেয়ে বেশি ভুগছে গরিব মানুষ। তাই বাড়ছে সামাজিক নিরাপত্তা খাতের আয়তন ও বরাদ্দ। নতুন বাজেটে এ খাতে ব্যয় করা হবে ৩২ হাজার ১১৬ কোটি টাকা। বর্তমানে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় বয়স্ক, বিধবাসহ মোট সুবিধাভোগীর সংখ্যা ৮১ লাখ। আসছে অর্থবছরে এ সংখ্যা ৯২ লাখ করা হচ্ছে। এ ছাড়া বিভিন্ন ভাতা বাড়ানোর প্রস্তাব থাকছে নতুন বাজেটে।

তিনি আরও বলেন,করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় ২০২০-২১ অর্থবছরের বাজেটে বরাদ্দ বাড়ছে স্বাস্থ্য, কৃষি, প্রতিরক্ষাসহ ৯টি খাতে। আসছে বাজেটে সামাজিক নিরাপত্তা ও কল্যাণ খাতে সবচেয়ে বেশি বরাদ্দ বাড়ানো হচ্ছে। ফলে নতুন বাজেটে এ খাতে ব্যয় করা হবে ৩২ হাজার ১১৬ কোটি টাকা।

এটি মোট বাজেটের ৪ দশমিক ৭ শতাংশ। অবশ্য চলতি বছরে এ খাতে বরাদ্দের পরিমাণ হচ্ছে ৩১ হাজার ১০০ কোটি টাকা। এরপরে রয়েছে স্বাস্থ্য খাত। আসন্ন বাজেটে স্বাস্থ্য খাতে বরাদ্দ বাড়বে ৫ হাজার ৫৫৪ কোটি টাকা। এ খাতে মোট বরাদ্দ থাকছে ২৯ হাজার ২৪৬ কোটি টাকা। এটি মোট বাজেটের ৫ দশমিক ১ শতাংশ।

চলতি বাজেটে বরাদ্দের পরিমাণ হচ্ছে ২৩ হাজার ৬৯২ কোটি টাকা। নতুন বাজেটে কৃষিখাতে বরাদ্দ বাড়ানো হয়েছে ২ হাজার ৯৬০ কোটি টাকা। আসছে বাজেটে এ খাতে মোট বরাদ্দ দেওয়া হয়েছে ২৯ হাজার ৯৮৩ কোটি টাকা, এটি মোট বাজেটের ৩ দশমিক ৬ শতাংশ। চলতি বাজেটে এ খাতে বরাদ্দ ছিল ২৭ হাজার ২৩ কোটি টাকা।

অন্যান্য বছরের মতো এবারও বরাদ্দ বাড়ছে প্রতিরক্ষা খাতে। নতুন বাজেটে এ খাতে ব্যয় করা হবে ৩৪ হাজার ৮৮২ কোটি টাকা, চলতি বাজেটে এ খাতে বরাদ্দ ছিল ৩৩ হাজার ১০৬ কোটি টাকা।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*