প্রাণের ৭১

দেশে করোনায় একদিনে প্রাণ গেলো ৫৪ জনের শনাক্ত ২২৭৫ সুস্থ ১৭৯২

মোহাম্মদ হাসানঃ বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন বলেছেন, বিজ্ঞানীরা যত দিন পর্যন্ত টিকা না আনছেন, তত দিন বিশ্বকে করোনা ঠেকানোর সম্ভাব্য সব উপায় নিয়ে কাজ করতে হবে। এ সময়টা এক বছর বা তার কাছাকাছি হতে পারে। এ পর্যন্ত বিভিন্ন থেরাপি মৃত্যুহার কমিয়ে রাখবে এবং মানুষ তাদের জীবনে ফেরত যাবে।

আজ ২৬ জুলাই রবিবার দুপুর আড়াইটায় দেশে রাজধানী ঢাকার মহাখালিস্থ স্বাস্থ্য অধিদফতর থেকে দেশের করোনা পরিস্থিতি নিয়ে প্রতিদিনের মতো অনলাইন স্বাস্থ্য বুলেটিনে দেশের সর্বশেষ তথ্য জানান অধিদপ্তরটির অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা।

ডাঃ নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাস শনাক্তে ৮১ টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় আরও ১০ হাজার ৪৪১ টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১০ হাজার ৭৮ টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ১১ লাখ ১১ হাজার ৫৫৮ টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে আরও ২ হাজার ২৭৫ জনের মধ্যে। ফলে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২ লাখ ২৩ হাজার ৪৫৩ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৫৪ জন। এ নিয়ে মোট মৃত্যু হলো দুই হাজার ২ হাজার ৯২৮ জনের পাশাপাশি গত ২৪ ঘন্টায় সুস্থ হয়ে উঠেছেন আরও ১৭৯২ জন মোট ১ লাখ ২৩ হাজার ৮৮২জন।

বুলেটিনে ডা. নাসিমা আরও জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২২.৫৭ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৪.৪৪ শতাংশ, মৃত্যুর হার ১ দশমিক ৩১ শতাংশ। আজ মৃতদের লিঙ্গ বিভাজনে পুরুষ ৪০ নারী ১৪ জন।

এদিকে ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী আজ রবিবার দুপুর ২ ঘটিকা পর্যন্ত, বৈশ্বিক মহামারী করোনায় বিশ্বে মৃত্যু হয়েছে ৬ লাখ ৪৮ হাজার ৫৯১ জনের। আর আক্রান্ত হয়েছে ১ কোটি ৬২ লাখ ১২ হাজার ৮৯৫ জন। তবে সুস্থ হয়েছে ৯৯ লাখ ১৯ হাজার ৬৭৭ জন। চিকিৎসাধীন রয়েছেন আরও ৫৬ লাখ ৪৪ হাজার ৬২৭ জন আর আশংকা জনক অবস্থায় আছেন ৬৬ হাজার ১৮২ জন।

প্রসঙ্গত,গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*