প্রাণের ৭১

দেশে করোনায় দুই হাজার ১৫১ জনের মৃত্যু, মোট শনাক্ত এক লাখ ৬৮ হাজার ৬৪৫ সুস্থ ৭৮ হাজার ১০২

মোহাম্মদ হাসানঃকরোনাভাইরাসের প্রথম ঢেউ চলছে। দ্বিতীয় ঢেউ এখনও আসেনি। তাতেই পুরোপুরি বিপর্যস্ত হয়ে পড়েছে মানবসভ্যতা। এই ভাইরাসের তাণ্ডবে অসহায় হয়ে পড়েছে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর আধুনিক রাষ্ট্র আমেরিকাও। ধ্বংসযজ্ঞে পরিণত হয়েছে ব্রিটেন, ইতালি, স্পেন, ফ্রান্স ও ব্রাজিল। শুধুই তা-ই নয়, এই ভাইরাস একযোগে তাণ্ডব চালাচ্ছে বাংলাদেশ সহ বিশ্বের কমপক্ষে ২১৫টি দেশ ও অঞ্চলে।

আজ ৭ জুলাই মঙ্গলবার দুপুর আড়াইটায় রাজধানীর মহাখালিস্থ স্বাস্থ্য অধিদফতর থেকে দেশের করোনা পরিস্থিতি নিয়ে প্রতিদিনের মতো অনলাইন স্বাস্থ্য বুলেটিনে দেশের সর্বশেষ তথ্য জানান অধিদপ্তরটির অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা।

ডাঃ নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাস শনাক্তে ৭৪ টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় আরও ১৩ হাজার ৪৯১ টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১৩ হাজার ১৭৩ টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ৮ লাখ ৭৩ হাজার ৪৮০ টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে আরও ৩ হাজার ২৭ জনের মধ্যে। ফলে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ লাখ ৬৮ হাজার ৬৪৫ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৫৫ জন। এ নিয়ে মোট মৃত্যু হলো দুই হাজার ১৫১ জনের পাশাপাশি গত ২৪ ঘন্টায় সুস্থ হয়ে উঠেছেন আরও ১৯৫৩ জন মোট ৭৮ হাজার ১০২জন।

বুলেটিনে ডা. নাসিমা আরও জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২২.৯৮ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪৬.৩১ শতাংশ, মৃত্যুর হার ১ দশমিক ২৮ শতাংশ। আজ মৃতদের লিঙ্গ বিভাজনে পুরুষ ৪৬ নারী ৯ জন।

এদিকে ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী,আজ মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৫ লাখ ৪০ হাজার ৬৬০ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ১৭ লাখ ৩৯ হাজার ১৬৯ জনে। ইতিমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬৬ লাখ ৪১ হাজার ৮৬৬ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, এক লাখ ৩২ হাজার ৯৭৯ জন। দেশটিতে আক্রান্তের সংখ্যাও বিশ্বে সর্বোচ্চ, ৩০ লাখ ৪০ হাজার ৮৩৩ জন।

আর আক্রান্ত ও মৃতের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে আছে ব্রাজিল। দেশটিতে মঙ্গলবার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছে ১৬ লাখ ২৬ হাজার ৭১ জন। এ পর্যন্ত মারা গেছে ৬৫ হাজার ৫৫৬ জন।

মৃতের সংখ্যায় ব্রাজিলের পরেই আছে যুক্তরাজ্য। দেশটিতে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ৪৪ হাজার ২৩৬ জন। আক্রান্ত হয়েছে ২ লাখ ৮৫ হাজার ৭৬৮ জন।

করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় অবস্থানে উঠে এসেছে ভারত। দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছে ৭ লাখ ২০ হাজার ৩৪৬ জন, যাদের মধ্যে মারা গেছেন ২০ হাজার ১৭৪ জন।

আক্রান্তের দিক থেকে চতুর্থ অবস্থানে আছে রাশিয়া। দেশটিতে আক্রান্ত ৬ লাখ ৮৭ হাজার ৮৬২ জন। আর মৃতের সংখ্যা ১০ হাজার ২৯৬ জন।

মৃত্যুর দিক থেকে চতুর্থ অবস্থানে আছে ইতালি। দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৩৪ হাজার ৮৬৯ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্তের সংখ্যা ২ লাখ ৪১ হাজার ৮১৯ জন।

মৃত্যুতে পঞ্চম অবস্থানে আছে মেক্সিকো। দেশটিতে মৃতের সংখ্যা ৩১ হাজার ১১৯ জন এবং আক্রান্ত ২ লাখ ৬১ হাজার ৭৫০ জন। মৃতের দিক থেকে ৬ষ্ঠ অবস্থানে থাকা ফ্রান্সে মারা গেছে ২৯ হাজার ৯২০ জন ও আক্রান্ত ১ লাখ ৬৮ হাজার ৩৩৫ জন।

ইউরোপের দেশ স্পেনে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২৮ হাজার ৩৮৮ জনের। আর আক্রান্ত হয়েছে ২ লাখ ৯৮ হাজার ৮৬৯ জন। এছাড়া পেরুতে আক্রান্ত ৩ লাখ ৫ হাজার ৭০৩ জন, মৃতের সংখ্যা ১০ হাজার ৭৭২ জন। জার্মানিতে কোভিড-১৯ এ আক্রান্ত ১ লাখ ৯৮ হাজার ৫৭ জন, মারা গেছেন ৯ হাজার ৯২ জন। ইরানে আক্রান্ত ২ লাখ ৪৩ হাজার ৫১ জন, মারা গেছেন ১১ হাজার ৭৩১ জন।

পাকিস্তানে আক্রান্ত ২ লাখ ৩১ হাজার ৮১৮ জন, মারা গেছেন ৪ হাজার ৭৬২ জন। কানাডায় আক্রান্ত ১ লাখ ৫ হাজার ৯৩৫ জন এবং মৃতের সংখ্যা ৮ হাজার ৬৯৩ জন।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে নভেল করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের প্রায় ২১৫ টি দেশে ছড়িয়ে পড়েছে কভিড-১৯। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*