প্রাণের ৭১

দেশে ২৪ ঘন্টায় করোনায় আরও মৃত্যু ৪৭ জনের,নতুন শনাক্ত ২৬৬৬ সুস্থ ৫৫৮০

মোহাম্মদ হাসানঃ নতুন গাইডলাইন দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা৷ জানিয়েছেন, মানুষের জানা উচিত হাওয়ায় ভেসে ছড়ায় করোনাভাইরাস৷ এই জন্য করোনাভাইরাসের থেকে বাঁচতে এই তথ্য জানা থাকলে উপকৃত হবেন মানুষ৷ কিছু বিশেষ এলাকায় বিশেষ পরিস্থিতিতে হাওয়ায় ভেসে ছড়ায় করোনাভাইরাস৷ কোনও ভিড়ে পরিপূর্ণ জায়গায় এরোসোল ট্রান্সমিশনের পাশাপাশি হাওয়ায় ভেসেও ট্রান্সমিশন হয়৷ এই জায়গাগুলো হলো জিমনেশিয়াম, রেস্টুরেন্ট। যেখানে একই হাওয়া চলে সেখানেই এই সংক্রমণ ছড়ায়৷

কোনও বন্ধ জায়গায় করোনা সংক্রমিত ব্যক্তি যদি দীর্ঘক্ষণ থাকেন, তাহলে সে একই হাওয়ায় যদি অন্য মানুষরা নিঃশ্বাস নেন, তাহলে তাদের মধ্যেও সংক্রমণ ছড়ায়৷ তাই মানুষ যদি এই ধরনের জায়গা এই সময়ে এড়িয়ে চলেন তাহলে করোনা থেকে বাঁচতে পারে৷ এই ধরনের জায়গাগুলোর সঙ্গে সামঞ্জস্য রাখে এরকম জায়গাতেও না যাওয়াই ভাল৷

আজ ১২ জুলাই রবিবার দুপুর আড়াইটায় রাজধানীর মহাখালিস্থ স্বাস্থ্য অধিদফতর থেকে দেশের করোনা পরিস্থিতি নিয়ে প্রতিদিনের মতো অনলাইন স্বাস্থ্য বুলেটিনে দেশের সর্বশেষ তথ্য জানান অধিদপ্তরটির অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা।

ডাঃ নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাস শনাক্তে ৭৭ টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় আরও ১১ হাজার ২১০ টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১১ হাজার ৫৯ টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ৯ লাখ ২৪ হাজার ৫২৪ টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে আরও ২ হাজার ৬৬৬ জনের মধ্যে। ফলে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ লাখ ৮৩ হাজার ৭৯৫ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৪৭ জন। এ নিয়ে মোট মৃত্যু হলো দুই হাজার ২৩৫২ জনের পাশাপাশি গত ২৪ ঘন্টায় সুস্থ হয়ে উঠেছেন আরও ৫৫৮০ জন মোট ৯৩ হাজার ৬১৪ জন।

বুলেটিনে ডা. নাসিমা আরও জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২৪.১১ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫০.৯৩ শতাংশ, মৃত্যুর হার ১ দশমিক ২৮ শতাংশ। আজ মৃতদের লিঙ্গ বিভাজনে পুরুষ ৩৬ নারী ১১ জন।

এদিকে বিশ্বে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৫ লাখ ৬৭ হাজার ২৪ জন মানুষের। আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটার এ তথ্য জানিয়েছে।

ওয়ার্ল্ডওমিটার-এর পরিসংখ্যান অনুযায়ী, বর্তমানে বিশ্বে ৪৭ লাখ ৩৩ হাজার ১৪৪ জন চিকিৎসাধীন এবং ৫৮ হাজার ৮৩০ জন আশঙ্কাজনক অবস্থায় রয়েছে। এছাড়া, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত ৭৪ লাখ ৭৩ হাজার ৭৩৫ জন সুস্থ হয়ে উঠেছে।

তথ্য অনুযায়ী- যুক্তরাষ্ট্রে মৃত্যু হয়েছে ১ লাখ ৩৭ হাজার ৩৯২ জনের, ব্রাজিলে ৭১ হাজার ৪৯২ জনের, যুক্তরাজ্যে ৪৪ হাজার ৭৯৮ জনের, ইতালিতে ৩৪ হাজার ৯৪৫ জনের, মেক্সিকোতে ৩৪ হাজার ১৯১ জনের, ফ্রান্সে ৩০ হাজার ৪ জনের, স্পেনে ২৮ হাজার ৪০৩ জনের ও ভারতে ২২ হাজার ৬৮৭ জনের মৃত্যু হয়েছে।

অপর দিকে আক্রান্তের দিক থেকে সবার শীর্ষে থাকা দেশ চীনে করোনাভাইরাস সংক্রমণের সংখ্যা কমেছে। গত কয়েকদিন ধরে দেশটিতে নতুন করে কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি। চীনে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৮৩ হাজার ৫৮৭ জন, মৃত্যু হয়েছে ৪ হাজার ৬৩৪ জনের।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*