প্রাণের ৭১

বিশ্বে করোনায় আক্রান্ত ১৮ লাখ ছুঁইছুঁই

মোহাম্মদ হাসানঃ সারাবিশ্বে করোনা হাহাকার। অব্যাহত মৃত্যুমিছিল। বিশ্বে করোনায় মৃত ১ লক্ষ ছাড়িয়ে এখন পর্যনন্ত মৃত্যু সংখ্যা ১ লাখ ৮ হাজার ৮২২ জন। প্রথম ৫০ হাজারের মৃত্যু ৮৩ দিনে। পরের পঞ্চাশ হাজারের মৃত্যু ৮ দিনে। বিশ্বে করোনা আক্রান্ত প্রায় ১৭ লাখ ৮০ হাজাট ২৭১ জন।তবে, কিছুটা হলেও স্বস্তি, বিশ্বে করোনায় এখনও পর্যন্ত সুস্থ হয়েছেন প্রায় ৪ লাখ ৪ হাজার ২৯ জন।

করোনায় এই মুহূর্তে সব চেয়ে ভয়ানক পরিস্থিতিতে রয়েছে যুক্তরাষ্ট্র। মৃত্যুর সংখ্যা ক্রমেই বাড়ছে, অথচ মর্গে দেহ রাখার জায়গা নেই। যে সব দেহের কোনও দাবিদার নেই, সেগুলি যাতে দ্রুত সরিয়ে ফেলা যায়, তার জন্য হার্ট আইল্যান্ডে চলছে গণকবর তৈরির কাজ। করোনার কারণে যুক্তরাষ্ট্রে এখন কর্মহীন অন্তত ১ কোটি ৭০ লক্ষের কাছাকাছি মানুষ। নাগরিকদের জন্য ২ লক্ষ কোটি ডলারের উপরে আর্থিক ত্রাণ-প্যাকেজ ঘোষণা করেছে সরকার।ওয়ার্ল্ড মিটারের তথ্য মতে এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে আক্রান্ত ৫ লাখ ৩২ হাজার ৮৭৯ জন,মৃত্যু হয়েছে ২০ হাজার ৫৭৭ জনের। স্পেনে আক্রান্ত ১লাখ ৬৩ হাজার ২৭ জন, মৃত্যু হয়েছে ১৬ হাজার ৬০৬ জন মানুষের৷ ইতালিতে আক্রান্ত ১ লাখ ৫২ হাজার ২৭১ জন, মৃতের সংখ্যা ১৯ হাজার ৪৬৮ জন। করোনায় বিপর্যস্ত ফ্রান্সও৷ সেখানে মোট আক্রান্ত ১ লাখ ২৯ হাজার ৬৫৪ জন, মৃতের সংখ্যা ১৩ হাজার ৮৩২৷ ব্রিটেনেও মৃতের সংখ্যা প্রায় ৯ হাজার ৮৭৫।
যে দেশ থেকে করোনা সংক্রমণের প্রথম খবর মিলেছিল, মৃতের সংখ্যার নিরিখে সেই চীন এখন অনেকটাই পিছনের সারিতে চলে গিয়েছে৷ সেখানে মৃত্যু হয়েছে প্রায় সাড়ে ৩ হাজার মানুষের।

বিশ্বের মোট ২১০টি দেশ এবং স্বশাসিত অঞ্চলে এখনও পর্যন্ত থাবা বসিয়েছে করোনা৷ বিশ্বে চলছে মৃত্যু মিছিল৷ তার সঙ্গে যুক্ত হয়েছে ভয়াবহ মন্দার আতঙ্ক৷ করোনার গ্রাস থেকে কবে মুক্তি পাওয়া যাবে, সেই অপেক্ষাতেই বিশ্ববাসী৷






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*