প্রাণের ৭১

মীরসরাই ট্র্যাজেডি: ফুলেল শ্রদ্ধায় নিহতদের স্মরণ

মোহাম্মদ হাসানঃ মীরসরাই ট্র্যাজেডির একযুগ উপলক্ষ্যে স্মৃতির বেদি আবেগ ও অন্তিমে ফুল দিয়ে এক অভিবাবক ও ক্রীয়ামোদী সহ ৪৫ শিক্ষার্থীকে স্মরণ করলো স্বজন-প্রতিবেশী, শিক্ষক রাজনৈতিক নেতা ও বিভিন্ন সামাজিক সংগঠন। মঙ্গলবার (১১ জুলাই) সকাল থেকে সারা দিন ফুল দিয়ে তাদের শ্রদ্ধা জানানো হয়।

ওইদিন সকাল ১১টার দিকে প্রথমে মীরসরাইয়ের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন স্মৃতির বেদিতে ফুল দেন। এসময় তাঁর সঙ্গে ছিলেন মীরসরাই উপজেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ। এরপর একে একে উপজেলা পরিষদ, আবুতোরাব প্রফেসর কামাল উদ্দিন চৌধুরী কলেজ, আবুতোরাব উচ্চ বিদ্যালয়, উপজেলা যুবলীগ, উপজেলা ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠন।

বেদিতে ফুল দেওয়া শেষে আবুতোরাব বহুমুখী উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত শোকসভায় প্রধান অতিথির বক্তব্যে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, ‘১১ জুলাই এর মর্মান্তিক এ ঘটনা পুরো দেশকে নাড়া দিয়েছিলো। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এখানে ছুটে এসেছিলেন নিহতদের পরিবারের সদস্যদের সান্তনা দিতে।’ এসময় আওয়ামী লীগের জ্যেষ্ঠ এ নেতা ১১ জুলাই দিবসটিকে জাতীয় নিরাপদ সড়ক দিবস করার দাবি জানান। এছাড়া আবুতোরাব বহুমুখী উচ্চ বিদ্যালয়ের একটি ৫ তলা মডেল ভবন করার প্রতিশ্রুতি দেন এমপি।

আবুতোরাব উচ্চ বিদ্যালয়ের পরিচালনা পরিষদের সভাপতি আবুল হোসেন বাবুল জানান, প্রতিবছর দিবসটি পালনের জন্য স্কুল কর্তৃপক্ষ এক দিনের কর্মসূচি গস্খহণ করে। এবারও তার ব্যর্তয় হয়নি।

প্রসঙ্গত : ২০১১ সালের ১১ জুলাই মীরসরাই স্টেডিয়াম থেকে বঙ্গবন্ধু-বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল ফাইনাল খেলা শেষে ফেরার সময় শিক্ষার্থীদের বহনকারী একটি পিকআপ বড়তাকিয়া-আবুতোরাব সড়কের সৈদালী এলাকায় পাশের একটি ডোবায় উল্টে যায়। যেখানে ৪৪ জন স্কুল ছাত্র সহ ৪৫ জন নিহত হন। মীরসরাই ট্র্যাজিডিতে সবচেয়ে বেশী শিক্ষার্থী নিহত হওয়া আবুতোরাব উচ্চ বিদ্যালয়ের মূল ফটকে নির্মাণ করা হয় স্মৃতিস্তম্ভ ‘আবেগ’ আর দুর্ঘটনাস্থলে নির্মাণ করা হয় স্মৃতিস্তম্ভ ‘অন্তিম’।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*