প্রাণের ৭১

মীরসরাই পৌর নির্বাচনঃজহির কমিশনার অপ্রতিদ্বন্দ্বী

মোহাম্মদ হাসানঃ চট্টগ্রামের মীরসরাই পৌরসভায় ডিসেম্বরে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই লক্ষ্যে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়কে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছে কমিশন। ২৩ আগস্ট অনুষ্ঠিত কমিশন সভায় এই নির্দেশনা দেয়া হয় বলে জানা গেছে।

ইসির একাধিক সূত্র থেকে জানা যায়, দেশে বর্তমানে ইউপি রয়েছে ৪ হাজার ৫৭১টি। এসব আসনে সর্বশেষ ২০১৬ সালের ২২ মার্চ থেকে ৪ জুনের মধ্যে কয়েক ধাপে নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। ফলে সবগুলোর মেয়াদই প্রায় শেষের দিকে। নিয়ম অনুযায়ী, মেয়াদ শেষ হওয়ার ১৮০ দিনের মধ্যে শূন্য আসনগুলোতে নির্বাচন সম্পন্ন করার বিধি রয়েছে। তাই আগামী বছরের মার্চ থেকে এপ্রিলের মধ্যে কয়েক ধাপে এসব আসনে সাধারণ নির্বাচন করার প্রস্তুতি নিচ্ছে ইসি।
এছাড়া অপসারণ, পদত্যাগ, মৃত্যুসহ বিভিন্ন কারণে ইতোমধ্যে শূন্য হওয়া ইউপি আসনের সংখ্যা প্রায় ৫০০। তাই এসব আসনে চলতি বছরের ডিসেম্বরের মধ্যে উপনির্বাচন আয়োজন করতে চাচ্ছে ইসি।

অন্যদিকে পৌরসভা রয়েছে প্রায় আড়াই শতাধিক। এগুলোতে সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে ২০১৫ সালের ডিসেম্বরে। ফলে এগুলোর মেয়াদও প্রায় শেষের দিকে। এছাড়া স্থগিত, অপসারণ, পদত্যাগ, মৃত্যুসহ বিভিন্ন করণে ইতোমধ্যে শূন্য পৌরসভা আসন রয়েছে ১৮৭টি। তাই চলতি বছরের অক্টোবর থেকেই শূন্য হওয়া পৌরসভাগুলোতে উপনির্বাচন ও সাধারণ নির্বাচন শুরু করা হবে।

পৌরসভা নির্বাচনের ভোট গ্রহণের ৪০ থেকে ৪৫ দিন আগেই তফিসিল ঘোষণা করতে হয়। তাই মাঠ পর্যায় থেকে তালিকা সংগ্রহ করা, সীমানাসংক্রান্ত জটিলতা ও নির্বাচন অনুষ্ঠানে প্রতিবন্ধকতা খতিয়ে দেখার জন্য মাঠ কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছে ইসি। তবে করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনেই নির্বাচন আয়োজন করা হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন সূত্র। এর পর থেকে প্রার্থীদের ব্যাপক আনাগোনা শুরু হয়েছে।

মীরসরাই পৌরসভার ৫ নং ওয়ার্ডের বর্তমান কাউন্সিলর জহির উদ্দিন কমিশনার ছাড়াও কয়েকজন সম্ভাব্য প্রার্থীর নাম আলোচনায় থাকলেও সাধারণ ভোটারদের মতে এবারও জহির কমিশনার অপ্রতিদ্বন্দ্বী।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*