প্রাণের ৭১

মহাজাগতিক আবিষ্কার: পদার্থে নোবেল পেলেন ৩ জন

মহাবিশ্ব কীভাবে বিকশিত হয়েছে ও পৃথিবীর অবস্থান কী এ নিয়ে গবেষণা কাজের জন্য এ বছর পদার্থ বিজ্ঞানে নোবেল পুরস্কার বিজয়ী হিসেবে তিন বিজ্ঞানীর নাম ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার সুইডেনের স্টকহোমে দ্য রয়্যাল সুইডিশ একাডেমি সেক্রেটারি জেনারেল প্রফেসর গোরান হ্যানসন বিজয়ীদের নাম বেছে নেন।

তিনি বলেন, ‘বাস্তবিক মহাজগতের তাত্ত্বিক আবিষ্কারের জন্য জেমস পেবলস এবং সৌর-ধরনের নক্ষত্রের প্রদক্ষিণকারী এক্সোপ্ল্যানেট আবিষ্কারের জন্য মিচেল মেয়র ও ডিডিয়ের কুইলজেকে যৌথভাবে এ পুরস্কার দেয়া হচ্ছে।

সৌরজগতের বাইরের একটি গ্রহ হলো এক্সোপ্ল্যানেট।

মহাজাগতিক বিবর্তন সম্পর্কে আমাদের বোঝার জন্য এবং বিশ্বজগতের পৃথিবীর স্থান সম্পর্কে অবদানের জন্য তাদের কৃতিত্ব দেন হ্যানসন।

পুরস্কার হিসেবে নগদ ৯ মিলিয়ন ক্রোনার (প্রায় ৯১৮,০০০ ডলার) ভাগ করে দেয়া হবে, একটি স্বর্ণপদক ও একটি সার্টিফিকেট দেয়া হবে। আগামী ১০ সেপ্টেম্বর আলফ্রেড নোবেলের মৃত্যু বার্ষিকীতে অন্য পাঁচ ক্যাটাগরিতে নোবেল বিজয়ীদের সঙ্গে স্টকহোমে একটি জমকালো অনুষ্ঠানে তাদের পুরস্কার প্রদান করা হবে। নোবেল শান্তি পুরস্কারটি একই দিন নরওয়ের অসলোতে দেয়া হয়।

১৯০১ সাল থেকে দিয়ে আসা পদার্থ বিজ্ঞানের ১১৩তম নোবেল পুরস্কার এটি। যার মধ্যে ৪৭টি পুরস্কার একক বিজয়ীকে দেয়া হয়েছে।

নোবেল পুরষ্কারের ওয়েবসাইট অনুসারে, এ পর্যন্ত মাত্র তিনজন মহিলাকে পদার্থে এ পুরষ্কার দেয়া হয়েছে: ১৯০৩ সালে মেরি কুরি, ১৯৬৩ সালে মারিয়া গোপার্ট মায়ার এবং ২০১৮ সালে ডোনা স্ট্রিকল্যান্ড এ পুরষ্কার জিতেছেন।

সোমবার কোষ আক্সিজেনের উপস্থিতি কীভাবে টের পায় এবং এর সাথে মানিয়ে নেয় তা আবিষ্কারের জন্য ২০১৯ সালে চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার জয় করে নিয়েছেন বিজ্ঞানী উইলিয়াম জি কেইলিন জুনিয়র, পিটার জে রেটক্লিফ ও গ্রেগ এল সিমেনজা।

আলফ্রেড নোবেল, একজন সুইডিশ শিল্পপতি ও ডিনামাইটের উদ্ভাবক, সিদ্ধান্ত নিয়েছিলেন যে স্টকহোম থেকে পদার্থ বিজ্ঞান, রসায়ন, চিকিৎসা এবং সাহিত্যের পুরস্কার এবং অসলো থেকে শান্তি পুরস্কার দেয়া হবে।

বুধবার রসায়নে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে, সাহিত্যে দুটি পুরস্কার বৃহস্পতিবার এবং শুক্রবার শান্তি পুরস্কার ঘোষণা করা হবে। এ বছর সাহিত্যে দুটি পুরস্কার দেয়া হবে কারণ গত বছর সুইডেন একাডেমিতে একটি কেলেঙ্কারি ঘটার পরে তা স্থগিত করা হয়েছিল।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*