প্রাণের ৭১

সৌদি আরবে হাজিদের দিকনির্দেশনা দিচ্ছে ডিজিটাল মূর্তি রোবট, কথা বলছে বাংলাতেও (ভিডিও)

হজ পালনে যাওয়া মুসল্লিদের দিক নির্দেশনা দিচ্ছে রোবট। সৌদি আরবের মসজিদুল হারাম এবং মসজিদে নববীতে বহুভাষী রোবট নানা পরিষেবা দিচ্ছে হাজিদের। বাংলাসহ মোট ১১টি ভাষায় কথা বলে এই রোবট। বিভিন্ন ভাষায় হাজিদের সমস্ত প্রশ্নের ঠিক ঠিক জবাব দিচ্ছে রোবটগুলো। মূলত হজ পালন সহজতর করতেই কৃত্রিম বুদ্ধিমত্তার নানা ধরনের রোবট ব্যবহার করছে সৌদি প্রশাসন। এবারই প্রথম কাজ শুরু করলো বহুভাষী রোবট। খবর গালফ নিউজের।

 

 

মসজিদুল হারাম এবং মসজিদে নববীতে হাজিদের যাতায়াতসহ নানা বিষয়ে দিক নির্দেশনার পাশাপাশি হজের আচার-আনুষ্ঠানিকতার কথাও স্মরণ করিয়ে দিচ্ছে এই রোবটগুলো। অবিকল মানুষের মতো হাত নেড়ে কথাও বলছে বিভিন্ন ভাষায়। এমনকি ইসলামিক স্কলারদের সাথে যোগাযোগ স্থাপনের ব্যবস্থাও করে দিচ্ছে। মূলত হজের নানা আনুষ্ঠানিকতা পালন সহজ করতেই অত্যাধুনিক এই প্রযুক্তির ব্যবহার বাড়িয়েছে সৌদি প্রশাসন।

 

 

বহুভাষী এই রোবট আরবি ছাড়াও বলতে পারে আরও ১০টি ভাষা। বাংলা, ইংরেজি, ফরাসি, রুশ, পার্সি, তুর্কি, মালয়, উর্দু, চীনা এবং হাউসা ভাষায় দিকনির্দেশনা দিতে পারে এই কৃত্রিম বুদ্ধিমত্তা। প্রতিটি রোবটের টানা আট ঘণ্টা সেবা দেয়ার সক্ষমতা রয়েছে।

 

বিগত কয়েক বছর ধরেই সৌদি আরবে হাজিদের ভিড় সামাল দেয়া এবং হজ ব্যবস্থাপনা উন্নত করার জন্য বিশেষভাবে লক্ষ্যণীয় হচ্ছে প্রযুক্তির ব্যবহার। দিকনির্দেশনা ছাড়াও রোবটের সাহায্যে স্মার্ট পরিষেবাগুলোর মধ্যে রয়েছে জীবাণুমুক্তকরণ, জমজমের পানি ও পবিত্র কোরআন শরিফ বিতরণ। হাজিদের গতিবিধি আর চলাফেরাও তদারকি করা হয় প্রযুক্তি সংযোগের মাধ্যমে।

 

ভিডিও দেখতে এখানে ক্লিক করুন https://twitter.com/alekhbariyatv/status/1669221029422530560?t=mWnnfkwyiVwRa_fC6Hb8-g&s=19

 

করোনা মহামারির পর কোনো বিধিনিষেধ ছাড়া এবারই পূর্ণাঙ্গ পরিসরে হজ পালনের সুযোগ পাচ্ছেন গোটা বিশ্বের মুসল্লিরা। এই প্রযুক্তির মাধ্যমে তাদের হজযাত্রা আরও স্বাচ্ছন্দ্যময় হবে বলে প্রত্যাশা সৌদি কর্তৃপক্ষের।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*