প্রাণের ৭১

যোগির রাজ্যে গরিবদের বরাদ্দকৃত টাকায় রামের মূর্তি!

টাকা খরচ হওয়ার কথা গরিব মানুষের দুঃখ-যন্ত্রণা লাঘবের জন্য। কিন্তু সেই টাকায় অযোধ্যায় রামমূর্তি গড়বেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগি আদিত্যনাথ। আর তা নিয়ে নতুন করে বিতর্ক শুরু হয়েছে।

সামাজিক যোগাযোগের মাধ্যমে সমালোচনার ঝড় বইছে, যোগি বোধহয় এবার উত্তরপ্রদেশকে রামরাজ্য বানিয়েই ছাড়বেন। কেউ আবার বলছেন, গরিবদের মুখের খাবার ছিনিয়ে নেওয়াটাই যদি রামরাজ্য হয়ে থাকে, তবে সেই রামরাজ্যের দরকারটা কী?

কিন্তু এসবের পরেও যোগি আদিত্যনাথ নিজের সিদ্ধান্তে অনড়। তিনি চাইছেন, সমাজকল্যাণ খাতে শিল্প সংস্থাগুলো যে টাকা খরচ করে, তারা সেই টাকার একটা অংশ রামমূর্তি তৈরির জন্য দান করুক।

মূলত কর ছাড়ের সুবিধা পাওয়ার জন্যই শিল্প সংস্থাগুলো সমাজকল্যাণ খাতে অর্থ খরচ করে। সেই অর্থ ব্যবহার করা হয় পিছিয়ে থাকা এলাকায় স্কুলের সংস্কার কিংবা দরিদ্র মানুষজনের জীবনযাত্রার মান উন্নয়নের জন্য।

যোগির অতি সাধের রামমূর্তির জন্য টাকা দিতে গিয়ে যদি বেসরকারি সংস্থাগুলো সমাজকল্যাণে বরাদ্দ কমিয়ে দেয়, তবে তো দরিদ্র মানুষের ক্ষতি। প্রভাব পড়বে উন্নয়নেও। সমাজবাদী পার্টি বলছে, যোগীর তো বন্ধু ব্যবসায়ীর সংখ্যা কম নয়। তাদের কাছ থেকে তিনি ব্যক্তিগতভাবে টাকা নিচ্ছেন না কেন?

জানা গেছে, সরযূ নদীর তীরে একশ মিটার লম্বা রামমূর্তি তৈরির জন্য খরচ হবে প্রায় তিনশ ৩০ কোটি টাকা। যোগি চাইছেন, এর মধ্যে অন্তত শত কোটি টাকা শিল্প সংস্থাগুলো দিক।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*