প্রাণের ৭১

দেশে ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ৩০ জনের,শনাক্ত ২৬৮৬ সুস্থ ১৬২৮

মোহাম্মদ হাসানঃ বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রকোপ থামছেই না। এর মধ্যে দেশে কমেছে নমুনা সংগ্রহ ও পরীক্ষা। গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ২ হাজার ৬৮৬জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে।

আজ ১১ জুলাই শনিবার দুপুর আড়াইটায় রাজধানীর মহাখালিস্থ স্বাস্থ্য অধিদফতর থেকে দেশের করোনা পরিস্থিতি নিয়ে প্রতিদিনের মতো অনলাইন স্বাস্থ্য বুলেটিনে দেশের সর্বশেষ তথ্য জানান অধিদপ্তরটির অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা।

ডাঃ নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাস শনাক্তে ৭৭ টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় আরও ১১ হাজার ৪৭৫ টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১১ হাজার ১৯৩ টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ৯ লাখ ২৯ হাজার ৪৬৫ টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে আরও ২ হাজার ৬৮৬ জনের মধ্যে। ফলে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ লাখ ৮১ হাজার ১২৯ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৩০ জন। এ নিয়ে মোট মৃত্যু হলো দুই হাজার ২৩০৫ জনের পাশাপাশি গত ২৪ ঘন্টায় সুস্থ হয়ে উঠেছেন আরও ১৬২৮ জন মোট ৮৮ হাজার ৩৪ জন।

বুলেটিনে ডা. নাসিমা আরও জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২৪.০০ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪৮.৬০ শতাংশ, মৃত্যুর হার ১ দশমিক ২৭ শতাংশ। আজ মৃতদের লিঙ্গ বিভাজনে পুরুষ ২৫ নারী ৫ জন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থাও বলছে, বিশ্বজুড়ে করোনা পরিস্থিতির দিনে দিনে অবনতি ঘটছে। আরও দ্রুত বিস্তার ঘটাচ্ছে মহামারি এই ভাইরাস। তাই বিশ্বের সরকারগুলোকে করোনা প্রতিরোধে আরও কঠোর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে সংস্থাটি।

ওয়ার্ল্ডওমিটারের তথ্যমতে, বিশ্বব্যাপী করোনা শনাক্ত মানুষের সংখ্যা ১ কোটি সাড়ে ২৬ লাখ ছাড়িয়ে গেছে। এ পর্যন্ত সারা বিশ্বে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে এক কোটি ২৬ লাখ ২৫হাজার ১৫৫ জন। আর মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৫ লাখ ৬২ হাজার ৭৬৯ জন। সুস্থ হয়েছেন ৭৩ লাখ ৬০ হাজার ৯৫৪ জন।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে নভেল করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের প্রায় ২১৫ টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কভিড-১৯। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*