প্রাণের ৭১

মে-জুন মাসের মধ্যে আরও ছয় কোটি ডোজ করোনা ভ্যাকসিন আসবে

মোহাম্মদ হাসানঃ দ্বিতীয় দফায় আরও তিন কোটি মানুষের জন্য ৬ কোটি ডোজ অক্সফোর্ডের করোনার টিকা আসবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। তাছাড়া মন্ত্রী সভা বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী বলেছেন জানুয়ারির শেষ বা ফেব্রুয়ারির প্রথম দিকে অক্সফোর্ড’র করোনা ভ্যাকসিন পেয়ে যাবেন। আরও ছয় কোটি ভ্যাকসিন কোভেক্সের মাধ্যমে মে-জুন মাসের মধ্যে আসবে।

আজ ২১ ডিসেম্বর সোমবার সকাল দশ টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে যোগ দিয়ে মন্ত্রীসভার নিয়মিত বৈঠকে সভাপতিত্ব করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সচিবালয়ে ব্রিফিংয়ে বলেন, দ্বিতীয় দফায় আরও তিন কোটি মানুষের জন্য অক্সফোর্ডের টিকা আসবে। ২০ শতাংশ অর্থাৎ সব মিলিয়ে সাড়ে চার কোটি মানুষকে এ টিকা দেয়া যাবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, স্বাস্থ্যমন্ত্রী আশা করে বৈঠকে জানিয়েছেন, জানুয়ারির শেষ বা ফেব্রুয়ারির প্রথম দিকে ভ্যাকসিন (অক্সফোর্ড) পেয়ে যাবেন। এজন্য গ্রাসরুট লেভেল পর্যন্ত সবাইকে ট্রেনিং দেওয়া শুরু হয়েছে। ভ্যাকসিন দেওয়ার জন্য যেসব জিনিস ব্যবহার করা হবে সেগুলো কীভাবে ডিসপোজাল করা হবে সেই ট্রেনিং দেওয়া হচ্ছে। বেসরকারি খাতকে অন্তর্ভুক্ত করে টিকা দেওয়া যায় কিনা, তা নিয়েও আলোচনা করছেন।

তিনি স্বাস্থ্যমন্ত্রীর বরাত দিয়ে বলেন, উনি (স্বাস্থ্যমন্ত্রী) বললেন, আরও ছয় কোটি ভ্যাকসিন কোভেক্সের মাধ্যমে মে-জুন মাসের মধ্যে আসবে। প্রথম দফায় যে তিন কোটি ডোজ ভ্যাকসিন আসার কথা তার মধ্যে দেড়কোটি ডোজ আসছে। দু’টি ডোজ ভ্যাকসিন মিলে একটি টিকা হবে। আশা করি মে-জুনের মধ্যে আরও ছয় কোটি ডোজ আসবে। এক মাস আগে-পরে হতে পারে। সব মিলে সাড়ে চার কোটি মানুষের জন্য টিকা আসছে মে-জুনের মধ্যে।

মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, ইপিআই এর যে ব্যাপক কার্যক্রম আছে, সেটিকে ব্যবহার করতে চাচ্ছেন, বিভিন্ন হাসপাতালগুলো ব্যবহার করতে চাচ্ছেন, প্রাইভেট সেক্টরকে ব্যবহার করতে চাচ্ছেন। যেহেতু সময় পাচ্ছি আমরা, আপাতত অক্সফোর্ডের ভ্যাকসিন নিয়ে চিন্তা করছেন। যদি অন্য কেউ বিশ্ব স্বাস্থ্য সংস্থার অ্যাপ্রুভাল পায় সরকার কাউকেই মানা করবে না। আমাদের যে কমিটি আছে তারা অ্যাপ্রুভাল দেবে।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*