প্রাণের ৭১

কানাডায় পাকিস্তানি অধিকার কর্মীর মরদেহ উদ্ধার

সেনাবাহিনী ও সরকারের কট্টর সমালোচক কারিমা বালুচের মরদেহ পাওয়া গেছে কানাডার টরন্টোয়। মঙ্গলবার এই তথ্য জানিয়েছে টরন্টো পুলিশ বিভাগ। তবে মৃত্যুর কারণ জানানো হয়নি।

 

সোমবার টরেন্টো পুলিশ এক টুইটে জানায়, কারিমা বালুচকে সর্বশেষ রোববার বে স্ট্রিট এলাকায় দেখা গেছে। তবে এ বিষয়ে বিস্তারিত তথ্য জানানো হয়নি। রোববার থেকে নিখোঁজ ছিলেন দীর্ঘদিন ধরে টরন্টোয় বসবাস করা বালুচ।

 

তার ছোট বোন মাহগাঞ্জ বালুচ জানান, এ ক্ষতি শুধু পরিবারের নয়, বরং বেলুচিস্তানের অধিকার প্রতিষ্ঠার আন্দোলন বাধাগ্রস্ত হবে।

 

কারিমা বালোচের মৃত্যুর ঘটনায় তদন্ত দাবি করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

 

৩৭ বছর বয়সী মানবাধিকার কর্মী বালুচের মৃত্যুতে ৪০ দিনের শোক ঘোষণা করেছে বেলুচিস্তান ন্যাশনাল মুভমেন্ট।

 

কারিমা বালুচের জন্ম পাকিস্তানের অশান্ত অঞ্চল বেলুচিস্তানে। তিনি পাকিস্তান সেনাবাহিনী ও রাষ্ট্রব্যবস্থার কঠোর সমালোচক ছিলেন। ২০১৬ সালে তিনি বিবিসি’র ১০০ জন অনুপ্রেরণামূলক নারীর একজন মনোনীত হয়েছিলেন।

 

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে দীর্ঘদিন থেকেই স্বাধীনতার দাবিতে লড়াই চলছে। পাকিস্তানে বর্তমানে নিষিদ্ধ থাকা বালুচ স্টুডেন্ট অর্গানাইজেশনের সাবেক প্রধান ছিলেন কারিমা বালুচ। ২০১৩ সালে সংগঠনটি নিষিদ্ধ করে পাকিস্তান সরকার। নিজের জীবন শঙ্কার কথা জানিয়ে আশ্রয় প্রার্থনার পর তিনি ২০১৫ সাল থেকে কানাডায় বসবাস করছিলেন। সরকারি মদদে এ পর্যন্ত বিএসও’র বহু নেতাকর্মীকে হত্যা-গুমের অভিযোগ করেছেন সংগঠনটির শীর্ষ নেতারা।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*