প্রাণের ৭১

সৌদিতে সম্মেলন বর্জনের সিদ্ধান্ত আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর

আন্তর্জাতিক ডেস্ক :: সাংবাদিক জামাল খাশোগিকে গুমের প্রতিবাদে, সৌদি আরবে অনুষ্ঠেয় একটি সম্মেলন বর্জনের ঘোষণা দিয়েছে আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যম। এসব প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে নিউ ইয়র্ক টাইমস, সিএনবিসি, সিএনএন, ব্লুমবার্গ, দ্য ইকোনমিস্ট, ফাইনান্সিয়াল টাইমস।

রিয়াদে ‘ফিউচার ইনভেস্টমেন্ট ইনিশিয়েটিভ’ শীর্ষক সম্মেলনটি অনুষ্ঠিত হবে ২৩ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত। তিনদিনের এ অনুষ্ঠানে বিশ্বের বিভিন্ন দেশ থেকে কয়েক হাজার আমন্ত্রিত অতিথির অংশ নেয়ার কথা ছিল।

যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের প্রখ্যাত ব্যক্তিবর্গের বক্তব্য দেয়ার কথা থাকলেও, একই ইস্যুতে সম্মেলন বর্জন করছেন তারাও।

এদিকে, খাশোগির ভাগ্যে কী ঘটেছে? সে বিষয়ে সৌদি প্রশাসনের স্পষ্ট জবাবদিহিতা চেয়েছে ফ্রান্স এবং অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ বিভিন্ন রাষ্ট্র ও সংস্থা। উত্তেজনা নিরসনে তুরস্কে পৌঁছেছে সৌদি সরকারের একটি প্রতিনিধি দল।

সংবাদ সাময়িকী ইকনোমিস্টের এডিটর ইন চিফ জ্যানি মিন্টন বেডোস জানিয়ে দিয়েছেন, রিয়াদের বিনিয়োগবিষয়ক সম্মেলনে অংশগ্রহণ করবেন না। সিএনবিসিতে কর্মরত একজন সঞ্চালক ও নিউ ইয়র্ক বিজনেস টাইমসের সাংবাদিক অ্যান্ড্রু রস সরকিন টুইটার বার্তায় লিখেছেন, তিনিও ওই সম্মেলনে অংশগ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছেন। তার ভাষ্য, ‘জামাল খাশোগির অন্তর্ধান ও তার হত্যার শিকার হওয়ার বিষয়ে প্রতিবেদন পড়ে আমি ভয়ঙ্কর রকম ক্ষুব্ধ।’

প্রভাবশালী সংবাদপত্র নিউ ইয়র্ক টাইমসের ভাষ্য, সম্মেলনের মিডিয়া স্পন্সরের হিসেবে থাকার কথা থাকলেও তারা ওই অনুষ্ঠান বর্জনের সিদ্ধান্ত নিয়েছে। সংবাদমাধ্যম ফিনান্সিয়াল টাইমস এক বিবৃতিতে বলেছে, তারা সৌদি আরবের ওই আয়োজনের মিডিয়া পার্টনার হিসেবে না থাকার কথা ভাবছে। ভায়াকমের সিইও বব বিকাশও সম্মেলন বর্জনের সিদ্ধান্ত নিয়েছেন। অথচ তার সেখানে বক্তব্য রাখার কথা ছিল। সংবাদমাধ্যম সিএনএন ও ব্লুমবাবার্গও তাদের ওয়েবসাইটে জানিয়ে দিয়েছে, রিয়াদের বিনিয়োগ সম্মেলন বর্জনের সিদ্ধান্তের কথা।

সাংবাদিক জামাল খাশোগির অন্তর্ধান ও সম্ভব্য হত্যার ঘটনার প্রেক্ষিতে সৌদিবিরোধিতা সংবাদমাধ্যমের সীমানা ছাড়িয়ে পৌঁছেছে অন্যান্য খাতেও। উবার টেকনোলজিসের সিইও দারা খশরুশাহী বলেছেন, এর মধ্যে যদি নতুন কোনও তথ্য উঠে না আসে তাহলে তিনি রিয়াদে অনুষ্ঠিতব্য ‘ফিউচার ইনভেস্টমেন্ট ইনিশিয়েটিভ কনফারেন্সে’ যাবেন না।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*