প্রাণের ৭১

বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ২ লাখ ছাড়িয়ে প্রায় ৩০ লাখ আক্রান্ত

মোহাম্মদ হাসানঃ শতাব্দীর ভয়াবহ বৈশ্বিক মহামারী করোনা সংক্রমণে প্রতিদিনই মৃত্যুমিছিল দেখছে বিশ্ববাসী। এ বার সেই মৃত্যুমিছিল পেরিয়ে গেল ২ লক্ষের গণ্ডি! আক্রান্ত ৩০ লক্ষ ছুঁইছুঁই। বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা এক লক্ষ ছাড়িয়েছিল ১০ এপ্রিল। মাত্র ১৫ দিনে সেই সংখ্যাটাই হয়ে গেল দ্বিগুণ!

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে বিশ্বের ২৯ লাখ ৯৪ হাজার ৪৩৬ জন। তাদের মধ্যে বর্তমানে ১৯ লাখ ৮ হাজার ৭৫৬ জন চিকিৎসাধীন এবং ৫৭ হাজার ৬০৬ জন (৩ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছে।

এ পর্যন্ত করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে ৮ লাখ ৭৮ হাজার ৭০৭ জন সুস্থ হয়ে উঠেছে এবং ২ লাখ ৬ হাজার ৯৭৩ জন রোগী মারা গেছে।

বাংলাদেশে এখনও পর্যন্ত মোট ৫,৪১৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এর মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১২২ জন।

এদিকে আরও ১০ দিন লকডাউন বৃদ্ধির সিদ্ধান্ত নিল নেপাল। আগামী ৭ মে পর্যন্ত লকডাউন চলবে। রবিবার মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রে করোনা মৃত্যু ৫৪ হাজার ছাড়িয়ে গেল।স্পেনে করোনায় মৃত প্রায় ২৩ হাজার।গত ২৪ ঘন্টায় ফ্রান্সে নতুন করে মৃত্যু হয়েছে ৩৬৯ জনের।

বিশ্বে চিন্তা বাড়িয়ে চলেছে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন।যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা এ দিন ৫৩ হাজার পেরিয়ে গিয়েছে। আক্রান্ত ৯ লক্ষেরও বেশি। সংক্রমণ এবং মৃত্যুর হার আগের তুলনায় কমলেও ২৪ ঘণ্টায় নতুন করে ১১৩০ জনের প্রাণ গিয়েছে এই দেশে! এ দিন মৃত্যুর খবর এসেছে যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্য থেকেই। তার মধ্যে শীর্ষে অবশ্যই নিউ ইয়র্ক। তবে, জনবহুল এই শহরে নতুন করে সংক্রমণের হার আগের থেকে অনেকটাই কমেছে। এ টুকুই যা আশা জোগাচ্ছে মার্কিন বিশেষজ্ঞদের।

স্পেন কয়েক সপ্তাহের মধ্যে ধাপে ধাপে লকডাউন তোলার প্রস্তুতি নিলেও এ দিন সে দেশের জন্য উদ্বেগের খবর বয়ে নিয়ে এসেছে সেখানে করোনায় মৃতের সংখ্যা। সরকারি পরিসংখ্যান বলছে, ফের সংক্রমণের হার বাড়ছে স্পেনে। একই ছবি ইতালিতেও। গত এক সপ্তাহে সেখানে মৃতের সংখ্যা চারশোর নীচে নামেনি। শুধু তাই নয়! মৃতের হার কমলেও নতুন সংক্রমণের হার বেড়েই চলেছে।






মতামত দিন।

Your email address will not be published. Required fields are marked as *

*